মিরপুরে পুলিশ-রিকশাচালকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ, গাড়ি ভাঙচুর

প্রকাশ : ১৯ মে ২০২৪, ১৫:৫০ | অনলাইন সংস্করণ

রাজধানীর মিরপুর বেনারসি পল্লীর ৪ নম্বর সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।  এ সময় অর্ধশতাধিক গাড়ি ভাঙচুর করেন সড়ক অবরোধ করে আন্দোলন করা রিকশাচালকরা।

রোববার দুপুর ২টা ৫০ মিনিটের দিকে এ ঘটনা ঘটে।

এর আগে সকালে ব্যাটারিচালিত রিকশা চালানোর অনুমতি চেয়ে লাঠি হাতে মিরপুরে সড়ক অবরোধ করেন চালকরা। তাদের অবস্থানের ফলে মিরপুরজুড়ে তীব্র যানজট দেখা দেয়। এতে ভোগান্তিতে পড়েন মানুষ।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর পৌনে ৩টার দিকে আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে কথা বলতে মিরপুর-১০ নম্বর এলাকায় আসেন ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস মোল্লা । তিনি আন্দোলনকারীদের সড়ক ছেড়ে দেওয়ার অনুরোধ করেন এবং অটোরিকশা চলাচলের বিষয়ে আলোচনার আশ্বাস দেন। তার আশ্বাসে চালকদের একটি অংশ আন্দোলন শেষ করে ফিরতে সম্মত হয়।

প্রত্যক্ষদর্শীরা আরও জানান, কিন্তু আন্দোলন থেকে ফেরার সম্মতির একটু পরেই শেওড়াপাড়া থেকে আসা শ্রমিকদের একাংশ লাঠি হাতে হই-হুল্লোড় করে এসে আবারও অবরোধ শুরু করে। এসময় পুলিশ তাদের সরে যেতে বললে তারা পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় শেওড়াপাড়া দিয়ে মিরপুরের দিকে আসা অটোরিকশা চালকদের একটি অংশ ইটপাটকেল ছুড়তে থাকে এবং লাঠি নিয়ে পুলিশকে ধাওয়া দেয়। এক পর্যায়ে পুলিশও পাল্টা ধাওয়া দেয়। বিকেল ৩টা ২০ মিনিটের দিকে পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় রিকশাচালকরা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করেন।

সংঘর্ষের পর ওই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। মানুষ দ্বিগ্বিদিক হয়ে এদিক-সেদিক ছুটতে থাকেন। বিকেল তিনটায় শেষ খবর পাওয়া পর্যন্ত সংঘর্ষ চলছিলো।