এমপি আনার হত্যা তদন্তে ঢাকায় ভারতীয় পুলিশের বিশেষ টিম

প্রকাশ : ২৩ মে ২০২৪, ১৪:১১ | অনলাইন সংস্করণ

ভারতের কলকাতায় বাংলাদেশি সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডে একের পর এক চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসতে শুরু করেছে। এ হত্যাকাণ্ডের ঘটনায় ভারতীয় পুলিশের দুই সদস্যের স্পেশাল টিম ঢাকায় আসছে। তার মৃত্যুর ঘটনায় সন্দেহভাজন দুইজন ভারতীয় নাগরিক জড়িত বলে প্রাথমিকভাবে তথ্যও মিলেছে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুর ২টার দিকে ভারতীয় পুলিশের টিম ঢাকায় পৌঁছাবে বলে গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি সূত্র নিশ্চিত করেছে।

ডিবি সূত্র জানিয়েছে, ভারতের পুলিশ সদস্যরা আনোয়ারুল আজীমের হত্যাকাণ্ড নিয়ে তদন্ত-সংশ্লিষ্ট কর্মকর্তা ও পরিবারের সঙ্গে কথা বলবেন। তারা হত্যাকাণ্ডের ঘটনায় বাংলাদেশে গ্রেপ্তার সন্দেহভাজন তিন আসামিকেও জিজ্ঞাসাবাদ করবেন।

ডিবির তদন্ত থেকে জানা যায়, কমপক্ষে এক মাস আগে শুরু হয় হত্যা পরিকল্পনা ও প্রস্তুতি। এতে জড়িত অন্তত তিনজন ঘটনার ১৩ দিন আগে বাংলাদেশ থেকে কলকাতায় যান। তারও আগে যান দুজন। আনারকে হত্যার উদ্দেশ্যে নিউটাউনের ফ্ল্যাটটি ভাড়া করা হয়। এরপর ৫ কোটি টাকার চুক্তিতে বাংলাদেশ থেকে ওই ফ্ল্যাটে নিয়ে যাওয়া হয় মূল কিলার চরমপন্থি নেতা আমানুল্লাহকে।

পশ্চিমবঙ্গ পুলিশের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস বলছে— আনার গত ১৩ মে নিউটাউনের ওই ফ্ল্যাটে ঢোকেন। এর ২০ মিনিটের মধ্যেই তাকে খুন করা হয়। প্রথমেই আনারের মাথায় ভারী বস্তু দিয়ে আঘাত করা হয়। এরপর বালিশচাপা দিয়ে শ্বাসরোধে মৃত্যু নিশ্চিত করা হয়। মরদেহের পচন ঠেকাতে মরদেহটি টুকরো টুকরো করে কেটে ফ্রিজে রাখা হয়। 

প্রতিবেদনে বলা হয়েছে, দুদেশের তদন্তকারী কর্মকর্তাদের তথ্যপ্রমাণের ভিত্তিতে এই চিত্র তৈরি করা হয়। পুলিশের ধারণা— আনোয়ারুলের দেহাংশ ট্রলি ব্যাগে করে ফ্ল্যাটের বাইরে আনা হয়। তারপর অজ্ঞাত জায়গায় নিয়ে ফেলে দেওয়া হয়েছে। তবে মরদেহের টুকরোগুলো উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে।