ধেয়ে আসছে রেমাল, লঘুচাপে উত্তাল সাগর

প্রকাশ : ২৩ মে ২০২৪, ১৫:৩৭ | অনলাইন সংস্করণ

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ ছিল, তা উত্তর-পূর্ব দিকে এগিয়ে আসছে। বঙ্গোপসাগরে সৃষ্ট এ লঘুচাপটির আরও ঘনীভূত হওয়ার সতর্কতা দিয়েছে আবহাওয়া অফিস। লঘুচাপটি শুক্রবার (২৪ মে) নিম্নচাপ এবং পরবর্তী দুই দিনের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। ওমানের নামকরণ অনুসারে তখন এটির নাম হবে ‘রেমাল’। 

বৃহস্পতিবার (২৩ মে) আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, সুস্পষ্ট নিম্নচাপ আরও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে। আগামীকাল শুক্রবার (২৪ মে) সকালের মধ্যে বঙ্গোপসাগরের মধ্যভাগে গভীর নিম্নচাপে পরিণত হবে। এরপর উত্তর-পূর্ব দিকে এগোতে থাকবে। শনিবার (২৫ মে) সকালের মধ্যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ওমানের নামকরণ অনুসারে এর নাম হবে রেমাল।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলছেন, বর্তমান প্রেডিকশন অনুযায়ী ঘূর্ণিঝড়টির গতিপথ বাংলাদেশ, মিয়ানমার বা ভারতের পশ্চিমবঙ্গ, উড়িশ্যা অঞ্চলের দিকেই। তবে এর গতিপথ ক্ষণে ক্ষণে পরিবর্তন হচ্ছে। প্রতিনিয়ত গতিপথ পরিবর্তন করছে; রাতে একটা গতিপথ থাকছে আবার সকালে আরেকটা। তাই লঘুচাপ থেকে নিম্নচাপে পরিণত না হওয়া পর্যন্ত এমনই থাকবে। নির্দিষ্ট করে এখন কিছু বলা যাচ্ছে না।

ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আগে এর গতিপথ সুনির্দিষ্ট করা না গেলেও আবহাওয়া অফিসের গাণিতিক মডেলগুলো বলছে, এটি পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ-মিয়ানমারের দিকে আসতে পারে।