ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

কোরবানির পশুর চামড়ার নতুন দাম নির্ধারণ

কোরবানির পশুর চামড়ার নতুন দাম নির্ধারণ

পবিত্র ঈদুল আজহা সামনে রেখে কোরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। ঢাকায় গরুর চামড়ার দাম গতবারের চেয়ে ৫ টাকা এবং ঢাকার বাইরে ৭ টাকা বেড়েছে।

ট্যানারি ব্যবসায়ীদের এবার ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া কিনতে হবে ৫৫ থেকে ৬০ টাকা, গত বছর যা ছিল ৫০ থেকে ৫৫ টাকা। আর ঢাকার বাইরে চামড়ার দাম ৫০ থেকে ৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

সোমবার (৩ জুন) বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা বিষয়ক’ সভা শেষে এ তথ্য জানান বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বাণিজ্যমন্ত্রী বলেন, খাসির চামড়া প্রতি বর্গফুট ২০ থেকে ২৫ টাকা আর বকরির চামড়া দাম ১৮ থেকে ২০ টাকা থাকছে।

তিনি বলেন, ন্যায্যমূল্য নিশ্চিত করতে মন্ত্রণালয় কাজ করবে। বেশি বিদেশি চাহিদা থাকার পরেও গত কয়েক বছর ধরে এর ন্যায় মূল্য পাওয়া যাচ্ছে না।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, সরকারের ভাবমূর্তি নির্ভর করে চামড়ার ব্যবস্থাপনার উপর। তাই যে মূল্য নির্ধারিত হলো এর চেয়ে কম মূল্যে যাতে কোথাও বিক্রি না হয় সরকার তা মনিটরিং করবে।

বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন বলেন, চামড়া সঠিকভাবে সংরক্ষণ করতে হবে। অতিরিক্ত গরমে চামড়া নষ্ট হওয়ার সম্ভাবনা বেশি এ বছর। এজন্য এবার চামড়া ছাড়ানোর সাথে সাথে লবণ দিয়ে তা সংরক্ষণ করতে হবে।

কোরবানি,চামড়া,দাম
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত