চতুর্থ ধাপে ৬০ উপজেলায় ভোটগ্রহণ চলছে

প্রকাশ : ০৫ জুন ২০২৪, ১০:১৭ | অনলাইন সংস্করণ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ও শেষ ধাপে দেশের ৬০টি উপজেলায় ভোটগ্রহণ চলছে। বুধবার (৪ জুন) সকাল আটটায় শুরু হওয়া ভোটগ্রহণ কোনো বিরতি ছাড়াই চলবে বিকেল চারটা পর্যন্ত।

অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন আয়োজনের সব প্রস্তুতি ইতিমধ্যে শেষ করেছে নির্বাচন কমিশন (ইসি)। পাশাপাশি সংশ্লিষ্ট এলাকায় ১৭৫ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

এই ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে ২৫১ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৬৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২০৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোট এক কোটি ৪৩ লাখ ৫৭ হাজার ৮২০ ভোটার এই ধাপে তাদের প্রতিনিধি বাছাইয়ের সুযোগ পাচ্ছেন।

নিয়ম অনুযায়ী ভোটের ৩৬ ঘণ্টা আগেই ভোটের আনুষ্ঠানিক প্রচার শেষ হয়। সে অনুযায়ী সোমবার মধ্যরাতেই ভোটের প্রচার শেষ হয়েছে। ভোট উপলক্ষে সংশ্লিষ্ট উপজেলাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

তাছাড়া, নির্বাচন উপলক্ষ্যে গত মঙ্গলবার রাত ১২টা থেকে বুধবার রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিনচালিত বোট (নির্দিষ্ট রুটে চলাচলকারী ব্যতীত) অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসি। তাছাড়া সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের দুদিন আগে থেকে ভোটগ্রহণের পরদিন মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে চার ধাপে ৪৭৬টি উপজেলায় ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। এর মধ্যে কিছু উপজেলায় মামলা জটিলতা, বৈধ প্রার্থীর মৃত্যু, ঘূর্ণিঝড় রিমালের কারণে নির্বাচন স্থগিত করা হয়েছে। বাকি ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তী সময়ে সে সব পরিষদে ভোট নেওয়া হবে বলে জানায় ইসি।