ফের চিরচেনা রূপে ফিরছে সচিবালয়

প্রকাশ : ২৩ জুন ২০২৪, ১৬:৫৪ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ঈদুল আজহার ছুটির আমেজ শেষে ফের চিরচেনা রূপে ফিরেছে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়। রোববার (২৩ জুন) সপ্তাহের প্রথম কর্মদিবস থাকায় সচিবালয়ে কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। অফিসিয়াল কাজে ব্যস্ততা ফিরেছে। জনপ্রশাসন, স্থানীয় সরকার মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়ে ঈদের পরবর্তী কুশল বিনিময় ব্যস্ত সময় পার করেছেন অনেক কর্মকর্তারা। এতে অফিসিয়াল কাজে কিছুটা ঢিলেঢালা ভাব দেখা গেছে। 

গত ১৭ জুন ঈদুল আজহা উদযাপিত হয়েছে। ঈদের টানা পাঁচদিনের ছুটি শেষে গত বুধ ও বৃহস্পতিবার সচিবালয়সহ সরকারি অফিস খোলা ছিল। কিন্তু কর্মকর্তা-কর্মচারীদের কেউ কেউ ছুটিতে ছিলেন। গককাল সহকর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়ে সচিবালয়ে ছিল ঈদের আমেজ। কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তবে দর্শনার্থীদের সংখ্যা কম থাকায় সচিবালয় ছিল অনেকটাই ফাঁকা।

আজ সচিবালয় ঘুরে দেখা গেছে, বাড়তি ছুটি শেষে কেউ কেউ ঈদের পরে আজই প্রথম কাজে যোগ দিয়েছেন। যারা ঈদের পরে প্রথমে এসেছেন তারা সহকর্মীদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন।

রোববার সপ্তাহের প্রথম কর্মদিবস হওয়ায় ঈদ-পরবর্তী কর্মদিবসে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা অফিসে এসেই কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন। সচিবালয়জুড়ে ছিল ঈদের আমেজ। এবার বেশিরভাগ মন্ত্রী, প্রতিমন্ত্রী তাদের নির্বাচনী এলাকায় ঈদ করেছেন বলে জানা গেছে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রশাসন শাখার কর্মকর্তারা বলছেন, ঈদের ছুটি শেষে সপ্তাহের প্রথম কর্মদিবসে বেশিরভাগ কর্মচারী অফিস করছেন, কেউ হয়তো আসতে দেরি করেছেন।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ ঘুরে দেখা যায়, কর্মকর্তা কর্মচারীদের সবাই কমবেশি অফিসে এসেছেন। যেসব কক্ষে একাধিক কর্মচারীর বসার ব্যবস্থা রয়েছে, সেখানে অনেকেও কর্মচারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, কোনো নির্ধারিত কাজ না থাকায় একটু ঢিলেঢালা মেজাজে সময় পার করা যাচ্ছে। পাস নিয়ে দর্শনার্থীদের সচিবালয়ে প্রবেশের সুযোগ থাকলেও আজ সকাল থেকে সচিবালয়ে তেমন ভিড় দেখা যায়নি। সচিবালয়ের ভেতরে অন্য দিনের মতো গাড়ির জটও ছিল না। বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানকসহ কয়েকজন মন্ত্রীও ঈদের পরে আজ প্রথম অফিস করেছেন।

সকাল থেকে সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, বিদ্যুৎ জ্বালানি সম্পদ মন্ত্রণালয় ঘুরে দেখা গেছে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি স্বাভাবিক। অন্যান্য দিনের মধ্যেই কাজ করছেন তারা। সচিবালয়ে গাড়ি রাখার স্থানগুলো অন্যান্য দিনের মতো পূর্ণ রয়েছে। তবে দর্শনার্থের সংখ্যা কম। এজন্য লিফটগুলোর সামনে তেমন ভিড় নেই। ৬ নম্বর ভবনের ১৯ তলায় শিক্ষা মন্ত্রণালয়ে অন্যান্য সময়ের মতো তদবিরকারীদের ভিড় দেখা যায়নি।