ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

যুক্তরাষ্ট্রের বক্তব্যের প্রতিবাদ জানালো বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের বক্তব্যের প্রতিবাদ জানালো বাংলাদেশ

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে দুজন নিহতের তথ‌্য দি‌য়ে মার্কিন যুক্তরাষ্ট্র যে বক্তব্য দিয়েছে তার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

কোটা আন্দোলন নি‌য়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলারের বক্তব্যের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১৬ জুলাই) এক বিবৃতিতে এ প্রতিবাদ জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলারের বক্তব্যে আমরা অত্যন্ত হতাশ। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ওয়াশিংটনে গতকাল (সোমবার) দুই শিক্ষার্থী নিহত হওয়ার তথ‌্য দি‌য়ে‌ছেন। এটা ভিত্তিহীন। এমন ভিত্তিহীন অযাচাইকৃত তথ্যের ব্যবহার সহিংসতা বাড়াতে পারে এবং বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে দুর্বল করতে পারে। অহিংস প্রতিবাদ বা আন্দোলনের অনুমতি দেওয়ার জন্য একটি শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা জরুরি। মত প্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ আমাদের গণতন্ত্রের মূল ভিত্তি। বাংলা‌দেশ সরকার সেই অধিকার সমুন্নত রাখতে অবিচল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, সহিংসতা কখনই গণতন্ত্র ও রাজনীতির অংশ হতে পারে না। সাম্প্রতিক সময়ে শান্তিপূর্ণ সমাবেশে আমরা মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনা দেখেছি। বাংলাদেশ এ ঘটনায় গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের ঘটনা গণতন্ত্রে মূলভিত্তির উপর আঘাত। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী পৃথক বিবৃতিতে এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। একইসঙ্গে ট্রাম্পের সুস্থতার খবরে স্বস্তি প্রকাশ করেছে।

গণতান্ত্রিক মূল্যবোধ ও ধারা রক্ষায় বাংলাদেশ মার্কিন সরকারের সাথে কাজ করে যাবে বলেও জানান পরারাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

এর আগে, গতকাল সোমবার (১৫ জুলাই) মার্কিন স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত সংবাদ সম্মেলনে বাংলাদেশি এক সংবাদিকের প্রশ্নের জবাবে কোটা বিরোধী আন্দোলনের সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়। এসময় কয়েক শতাধিক শিক্ষার্থী আহত ও দুইজনের মৃত্যুর কথা জানান মার্কিন পরারাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার।

আবা/এসআর/২৪

যুক্তরাষ্ট্র,বক্তব্য,প্রতিবাদ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত