আজও শিথিল থাকছে কারফিউ

প্রকাশ : ২৫ জুলাই ২০২৪, ১১:২৭ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আজ বৃহস্পতিবারও সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত (৭ ঘণ্টা) কারফিউ শিথিল থাকবে। এ সময় সারাদেশে যানচলাচলসহ দোকানপাট ও শপিংমল খোলা থাকবে। একইসঙ্গে এ সময়ের মধ্যে সকাল ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চলবে সরকারি-বেসরকারি সব অফিসের কার্যক্রম।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান নিজেই ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও নরসিংদীর কারফিউ শিথিলের বিষয়টি দেখছেন। বাকি ৬০ জেলার দায়িত্ব দেয়া হয়েছে স্থানীয় প্রশাসনকে। দেশের পরিস্থিতি স্বাভাবিক হলে কারফিউ তুলে দেয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বুধবার (২৫ জুলাই) দুপুরে সচিবালয়ের সম্মেলনকক্ষে নিহত পুলিশ সদস্যদের পরিবারের কাছে চেক বিতরণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি-জাতায়াত দেশব্যাপী ব্যাপক সহিংস ধ্বংসযজ্ঞ চালিয়েছে। দেশের মানুষের জীবন ও জানমাল রক্ষায় সরকার কারফিউ জারি করেছে। কারফিউ ইতিমধ্যে অনেকটাই শিথিল করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে কারফিউ তুলে দেয়া হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী, বৃহস্পতিবারও ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর এবং নরসিংদী জেলায় কারফিউ সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত শিথিল থাকবে। আর বাকি জেলাগুলোর কারফিউ শিথিলের দায়িত্ব দেওয়া হয়েছে স্থানীয় প্রশাসনকে।

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারাদেশে সহিংসতার জেরে গত শুক্রবার দিবাগত রাত ১২টা থেকে সেনাবাহিনী মোতায়েন করে কারফিউ জারি করে সরকার। এসময় শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির পর রোববার, সোমবার ও মঙ্গলবার পর্যন্ত ৩ দিন নির্বাহী আদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

 

আবা/এসআর/২৪