আন্দোলন ঘিরে সহিংসতায় ১৪৭ জন মারা গেছেন : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ২৮ জুলাই ২০২৪, ১৬:৩৪ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সহিংসতায় ৫০০ জনের মৃত্যুর গুজব ছড়ানো হচ্ছে। হাসপাতাল সূত্রসহ থেকে এখন পর্যন্ত ১৪৭ জনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এর মধ্যে পুলিশ, আওয়ামী লীগের নেতাকর্মী, শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ রয়েছেন।

রোববার (২৮ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আন্দোলনকারি শিক্ষার্থীরা নিরাপত্তাহীনতায় ছিল, সেটি তারা জানিয়েছিলেন। এ কারণে তাদের নিরাপত্তার জন্যই হেফাজতে নেওয়া হয়েছে। তাদের গ্রেপ্তার করা হয়নি। নিরাপত্তা ঝুঁকিমুক্ত হওয়ার পরই তাদের ফিরিয়ে দেওয়ার কথা চিন্তা করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, নিহতদের মধ্যে কতজন নারী, কতজন পুরুষ কিংবা কোন পেশার মানুষ কতজন- সেটি নির্ধারণের কার্যক্রমও চলছে। পরবতীতে যাচাই-বাছাই করে নতুন তালিকা প্রকাশ করা হবে। মৃতের সংখ্যা নির্ণয়ে আরও অনুসন্ধান চলছে।

ছাত্রনেতাদের আটক প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তাহীনতায় থাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের ডিবি হেফাজতে নেয়া হয়েছে। তাদের গ্রেপ্তার করা হয়নি। নিরাপত্তা ঝুঁকিমুক্ত হওয়ার পরেই তাদের ফিরিয়ে দেয়ার কথা চিন্তা করা হবে।

তিনি বলেন, কখনো বলা হচ্ছে ৫০০ জনের মৃত্যু হয়েছে। আসলে মৃত্যু নিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। ছাত্র কতজন এখনও বিস্তারিত জানা যায়নি। আরও যাচাই করে তথ্য জানানো হবে।

 

আবা/এসআর/২৪