কোটা আন্দোলন: নিহতদের স্মরণে দেশজুড়ে শোক আজ

প্রকাশ : ৩০ জুলাই ২০২৪, ১২:৩৩ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘাত-সহিংসতায় নিহত ব্যক্তিদের স্মরণে আজ মঙ্গলবার দেশব্যাপী শোক পালন করা হবে।

এ দিন কালো ব্যাজ ধারণ এবং মসজিদে দোয়া মাহফিলের এবং মন্দির-গির্জা-প্যাগোডায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে। সরকারি-বেসরকারি সব নাগরিক এই কর্মসূচি পালন করতে পারবে।

গতকাল সোমবার (৩০ জুলাই) মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদসচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বৈঠকে এসব সিদ্ধান্তের কথা জানান।

মন্ত্রিপরিষদসচিব বলেন, মন্ত্রিসভার বৈঠকে নিহত ব্যক্তিদের স্মরণে শোক প্রস্তাব গ্রহণ করা হয়েছে। বৈঠকে কোটা আন্দোলন নিয়ে যে পরিস্থিতি হয়েছিল, সে বিষয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। পরে এ নিয়ে আলোচনা হয়। সেই আলোচনার ভিত্তিতে শোক প্রস্তাব গ্রহণ করা হয় এবং আগামীকাল (আজ) দেশব্যাপী শোক পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

তিনি বলেন, সরকারি-বেসরকারি সব নাগরিক এই কর্মসূচি পালন করতে পারবে। তবে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

তিনি আরও জানান, স্বরাষ্ট্রমন্ত্রী গত রবিবার কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় ১৪৭ জনের মৃত্যুর কথা জানিয়েছিলেন। তারপর আরও তিনজনের মৃত্যুর তথ্য পাওয়া গেছে; অর্থাৎ এ ঘটনায় নিহতের সংখ্যা এখন ১৫০। নিহতদের মধ্যে পুলিশ, আওয়ামী লীগের নেতাকর্মী, শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ রয়েছে।

 

আবা/এসআর/২৪