আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের অর্থ সহায়তা দেবে সরকার 

প্রকাশ : ০১ আগস্ট ২০২৪, ১৩:০৬ | অনলাইন সংস্করণ

কোটা সংস্কার আন্দোলন © ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা প্রতিরোধে মনোবল চাঙ্গা রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অর্থ সহায়তার পাশাপাশি অন্যান্য সুযোগ-সুবিধা দেবে সরকার। সারাদেশে যে সহিংসতা ছড়িয়ে পড়েছিল, তাতে আহত-নিহত পুলিশ ও আনসার সদস্যদের পরিবারের জন্য অনুদান দেয়া হবে। এজন্য চলতি ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে কল্যাণ অনুদান খাতে ১০ কোটি টাকা সহজে খরচের অনুমতি চেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয়ে এ-সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। 
 
চিঠিতে বলা হয়, ছাত্র আন্দোলনের সুযোগ নিয়ে দুষ্কৃতকারীরা রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস ও জ্বালাও-পোড়াও শুরু করলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জীবন বাজি রেখে সন্ত্রাসীদের শক্ত হাতে দমনের সময় পুলিশের তিন এবং আনসারের এক সদস্য মারা যান। এ ছাড়া দায়িত্ব পালন করতে গিয়ে পুলিশের প্রায় ১ হাজার ৩০০ সদস্য, আনসার এবং বিজিবির প্রায় ৩ হাজার সদস্য গুরুতর আহত হন। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সরকারি দায়িত্ব পালনকালে রাষ্ট্রীয় সম্পদ ও জানমাল রক্ষায় জীবন উৎসর্গকারী সদস্যদের পরিবারের এ দুর্দিনে আর্থিক সাহায্যসহ অন্য সুযোগ-সুবিধা নিশ্চিত করে বাহিনীর সদস্যদের মনোবল চাঙ্গা রাখা প্রয়োজন। 

চিঠিতে আরও বলা হয়, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অনুকূলে কল্যাণ অনুদান খাতে ১০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এ খাত থেকে চরমপন্থিদের আত্মসমর্পণের পর তাদের স্বাভাবিক জীবনে প্রত্যাবর্তনের জন্য এককালীন অনুদানসহ অন্য রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ঘটনা বিবেচনায় অনুদান হিসেবে এ টাকা খরচ করা হয়। তবে এ খাতে বরাদ্দ দ্বি-তারকার আওতায় হওয়ায় তা খরচের ক্ষেত্রে অর্থ বিভাগের সম্মতি নিতে হয়, যা সময়সাপেক্ষ। 

তবে বাস্তব পরিস্থিতি বিবেচনায় দায়িত্বরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সহায়তায় যৌক্তিকভাবে তাৎক্ষণিক অনুদান দেওয়া প্রয়োজন। এ অবস্থায় বাজেটে জননিরাপত্তা বিভাগের কল্যাণ অনুদান খাতের বরাদ্দে দ্বি-তারকা চিহ্ন প্রত্যাহারের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সমকালকে বলেন, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বুধবার অর্থ মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। আশা করা যায়, শিগগির অর্থ মন্ত্রণালয়ের সম্মতি মিলবে। এর পরই কল্যাণ অনুদান খাতের অর্থ দিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বিশেষ করে, যারা নিহত হয়েছেন, তাদের পরিবার এবং আহতদের চিকিৎসায় সাহায্য করা হবে। অর্থ বিভাগের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, স্বরাষ্ট্র মান্ত্রণালয়ের চিঠি পাওয়ার পরই তারা বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করছেন। 

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতায় এ পর্যন্ত পুলিশ-আনসারসহ ২০৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক হাজার।