বাংলাদেশ ব্যাংকের ৪ ডেপুটি গভর্নরের পদত্যাগ

প্রকাশ : ১২ আগস্ট ২০২৪, ১৪:১৩ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের আলটিমেটামের পর এবার বাংলাদেশ ব্যাংকের চার ডেপুটি গভর্নর পদত্যাগ করেছেন।

সোমবার (১২ আগস্ট) দুই ডেপুটি গভর্নর ও বিএফআইইউ প্রধান আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব বরাবর পদত্যাগপত্র পাঠিয়ে পদত্যাগ করেন তারা।

পদত্যাগ করা এ চারজন কর্মকর্তা হলেন- ডেপুটি গভর্নর-১ কাজী ছাইদুর রহমান, ডেপুটি গভর্নর-৩ খুরশিদ আলম, বাংলাদেশ ফিনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) মাসুদ বিশ্বাস ও কেন্দ্রীয় ব্যাংকের নীতি উপদেষ্টা আব ফারাহ মো. নাসের।

এর আগে কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ ৪ কর্মকর্তাকে সোমবার দুপুর ১টার মধ্যে পদত্যাগের আলটিমেটাম দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। দুপুর সাড়ে ১২ দিকে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের পক্ষে এই আলটিমেটাম দেন মহিউদ্দিন রনি।

মহিউদ্দিন রনি বলেন, গত ৪ আগস্ট বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান এফ রহমান ইডিএফ ফান্ড থেকে ৩০ মিলিয়ন ডলার হাতিয়ে নিয়েছেন। তাদের এই দোসররা যদি কেন্দ্রীয় ব্যাংকে দায়িত্বে থাকেন তাহলে এভাবে দেশের অর্থ আরও লুটপাট হবে।

পাশাপাশি তাদের হাতে টাকা গেলে তারা মানুষ এবং অস্ত্র কিনবেন। এতে দেশ অস্থিতিশীল হয়ে উঠবে। এ জন্য দুপুর ১টার মধ্যে চার কর্মকর্তাকে পদত্যাগ করতে হবে। অন্যথায় ছাত্র-জনতা বাংলাদেশ ব্যাংকের ঘেরাও করবে।

 

আবা/এসআর/২৪