প্রধান উপদেষ্টার প্রেস সচিব-এপিএস হলেন যারা

প্রকাশ : ১৪ আগস্ট ২০২৪, ১৫:০১ | অনলাইন সংস্করণ

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের প্রেস সচিবের দায়িত্ব পেয়েছেন বার্তাসংস্থা এএফপির ব্যুরো চিফ শফিকুল আলম। এছাড়া অপূর্ব জাহাঙ্গীরকে উপ-প্রেস সচিব এবং শাব্বির আহমদকে সহকারী একান্ত সচিব (এপিএস) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা আদেশে বলা হয়, প্রধান উপদেষ্টার মেয়াদকালে অথবা তার সন্তুষ্টি সাপেক্ষে (যেটি আগে ঘটে) এ পদে চুক্তিভিত্তিক দায়িত্ব পালন করবেন এ সাংবাদিক। আর সেজন্য সরকারের সচিবের পদমর্যাদা, মাসে ৭৮ হাজার টাকা বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

প্রধান উপদেষ্টার প্রেস সচিব হতে ডাক পাওয়ার খবর সাংবাদিক শফিকুল আলম সোমবার রাতে নিজেই ফেইসবুকে জানিয়েছিলেন।

তিনি লিখেছিলেন, ‘অধ্যাপক মুহাম্মদ ইউনূস আমাকে অন্তর্বর্তী সরকারে তার প্রেস সচিব হতে বলেছেন। তাকে এবং জাতির সেবা করতে পারার জন্য সম্মানিত বোধ করছি।’

গত ২০ বছর এএফপিতে কাজ করার কথা তুলে ধরে তিনি বলেন, "আমার ২০ বছরের নিয়োগদাতা প্রতিষ্ঠান এএফপিও চায় যেন আমি তাদের সাথে থাকি। তারা (এএফপি টিম) একটি বড় পরিবার। তারা আমাকে এত বছর ধরে এমনভাবে সাহায্য করেছে, যেমনটা একজন বাবা তার সন্তানের জন্য করে।"

তারপরও প্রেস সচিবের 'চ্যালেঞ্জিং' দায়িত্ব নেয়ার জন্য প্রস্তুত বলে জানিয়েছেন শফিকুল।

বাংলাদেশ অবজারভারে ক্রীড়া সাংবাদিক হিসেবে শফিকুলের সাংবাদিকতা জীবনের শুরু। সাড়ে সাত বছর ক্রীড়া সাংবাদিকতার পর বাণিজ্য বিষয়ে সাংবাদিকতা শুরু করেন ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসে। আড়াই বছর সেখানে কাজ করে ২০০৫ সালে এএফপিতে যোগ দেন।

এএফপিকে প্রথম সাতবছর করেসপন্ডেন্ট হিসেবে এবং পরে ঢাকার ব্যুরো প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন শফিকুল।

মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, নটর ডেম কলেজ থেকে এইচএসসি করা শফিকুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন স্নাতক।