ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রাণভয়ে ৬২৬ জন সেনানিবাসে আশ্রয় নেয় : আইএসপিআর

প্রাণভয়ে ৬২৬ জন সেনানিবাসে আশ্রয় নেয় : আইএসপিআর

গণআন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর রাজনৈতিক পট পরিবর্তনের ফলে প্রাণ বাঁচাতে রাজনৈতিক ব্যক্তিবর্গ, বিচারক, পুলিশ সদস্যসহ ৬২৬ জন সেনানিবাসে আশ্রয় নিয়েছিলেন। তবে পরিস্থিতির উন্নতি হওয়ায় ৬১৫ জন স্ব-উদ্যোগে সেনানিবাস ত্যাগ করেছেন।

রোববার (১৮ জুলাই) এক বার্তায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এ তথ্য জানায়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর জানিয়েছে, রাজনৈতিক পট পরিবর্তন হলে প্রাণ রক্ষার্থে রাজনৈতিক, বিচারক ও পুলিশ কর্মকর্তাসহ ৬২৬ জন বিভিন্ন সেনানিবাসে আশ্রয় নিয়েছিল। তাদের মধ্যে ৬১৫ জন স্ব-উদ্যোগে সেনানিবাস ছেড়ে যান। এখনো সাতজন সেনানিবাসে আছেন। এছাড়া চারজনের বিরুদ্ধে মামলা হওয়ায় তাদের আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

এর আগে গতকাল (শনিবার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইএসপিআর জানায়, সারাদেশে ছাত্র-জনতার আন্দোলনে রাজনৈতিক পট পরিবর্তনের ফলে আইনশৃঙ্খলা পরিস্থিতির ব্যাপক অবনতি হয়। এমন পরিস্থিতিতে বাংলাদেশে অবস্থিত বিভিন্ন বৈদেশিক মিশনসমূহের নিরাপত্তা জোরদারের জন্য অনুরোধ করা হয়। সে সময় অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর অনুপস্থিতিতে সেনাবাহিনীর কাছে তারা নিরাপত্তা প্রদানের জন্য সহায়তা চায়। ফলে, ঢাকায় অবস্থিত কূটনৈতিক এলাকা ও দূতাবাসের নিরাপত্তা বিধানে সেনাসদস্য মোতায়েন করা হয় যা বর্তমানেও চলমান রয়েছে।

উল্লেখ্য, ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। এ খবর ছড়িয়ে পড়ার পর সারাদেশে মানুষ উল্লাসে ফেটে পড়েন। বিক্ষুব্ধ জনতা আওয়ামী লীগের অনেক নেতার বাড়িতে ব্যাপক হামলা-অগ্নিসংযোগ করে। অবস্থা বেগতিক দেখে আত্মগোপনে চলে যান ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী, দলীয় এমপি ও নেতাসহ পুলিশের ঊর্ধ্বতন অনেক কর্মকর্তা ও অনেক বিচারক।

আবা/এসআর/২৪

প্রাণভয়,সেনানিবাস,আইএসপিআর
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত