এবার সব জেলা প্রশাসককে প্রত্যাহারের সিদ্ধান্ত

প্রকাশ : ২০ আগস্ট ২০২৪, ১০:০৬ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

এবার প্রশাসনের সব ক্ষেত্রে বড় পরিবর্তন আনতে যাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার। দেশের সব জেলা প্রশাসককে (ডিসি) প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাদের স্থলে নতুন ডিসি নিয়োগ দেওয়া হবে।

সোমবার (১৯ আগস্ট) রাতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের কক্ষে একটি বৈঠকে এই সিদ্ধান্ত হয় বলে সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, ডিসি নিয়োগ ইস্যুতে বিগত সরকারের আমলে বঞ্চিত পাঁচ কর্মকর্তার সহায়তা নেয়া হবে। তারা হলেন- বিসিএস ২৪ ব্যাচের নুরজাহান খানম ও নজরুল ইসলাম, ২৫ ব্যাচের নুরুল করিম ভুইয়া ও ফরিদা খানম এবং ২৭ ব্যাচের সারোয়ার আলম।

জানা গেছে, উদ্ভূত পরিস্থিতিতে দায়িত্ব পালনে অনেক ডিসিও অনীহার কথা জানিয়েছেন। তারা মাঠ প্রশাসন থেকে ফেরত নেয়ার জন্য ইতোমধ্যে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথাও বলেছেন। সবমিলিয়ে সব জেলা প্রশাসককে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, প্রশাসনে বঞ্চিত ২৪, ২৫ ও ২৭ ব্যাচের উপসচিবদের ডিসি পদে নিয়োগের জন্য ফিট লিস্ট করা হয়েছে। এরই মধ্যে সাক্ষাৎকারও নেওয়া হয়েছে। দু-একদিনের মধ্যেই পুরোনোদের প্রত্যাহার করে ডিসি পদে নতুন কর্মকর্তাদের পদায়ন হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেন, অর্থসচিব ড. খায়েরুজ্জামান মজুমদারসহ এসএসবির একাধিক সদস্য।

 

আবা/এসআর/২৪