ব্যবসায়ী ওয়াদুদ হত্যা: হাসিনা-কাদের-আরাফাতসহ আসামি ১৩০

প্রকাশ : ২২ আগস্ট ২০২৪, ১৫:২৬ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালে রাজধানীর নিউমার্কেট এলাকায় মাথার পেছনে গুলি লেগে ঘটনাস্থলেই আব্দুল ওয়াদুদ (৪৫) নামে এক ব্যবসায়ী নিহত হন বলে অভিযোগ উঠেছে। ওই ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৩০ জনের নামে নিউমার্কেট থানায় মামলা দায়ের হয়েছে।

বুধবার (২১ আগস্ট) নিহত ওয়াদুদের আত্মীয় আবদুর রহমান বাদী হয়ে এই মামলা করেন। মামলায় সাবেক মন্ত্রী ওবায়দুল কাদের, মোহাম্মদ এ আরাফাত, আনিসুল হক, আসাদুজ্জামান খান কামাল ও সালমান এফ রহমানসহ নাম উল্লেখ করা হয়েছে ১৩০ জনের। এ ছাড়া অজ্ঞাতনামা আরও ২৫০/৩০০ জনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে, গত ১৯ জুলাই বিকেল ৫টায় নিউমার্কেট এক নম্বর গেটের সামনে আসামিদের সরাসরি নির্দেশ ও অংশগ্রহণে সাউন্ড গ্রেনেড, টিয়ার শেল, রাবার বুলেট ও গুলি বর্ষণ করলে ৭ থেকে ৮ জনের বেশি আহত হন। ওই সময় প্রিয়াঙ্গন শপিং সেন্টারের নিজ ব্যবসা প্রতিষ্ঠান থেকে বাসায় ফিরছিলেন আব্দুল ওয়াদুদ। আসামিদের নিক্ষিপ্ত এলোপাতাড়ি গুলিতে তিনি মাথার পেছনে গুলি লেগে ঘটনাস্থলেই মারা যান।

এতে আরও বলা হয়, আহতবস্থায় ওই ব্যবসায়ীকে ঢাকা মেডিকেলে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরে খবর পেয়ে ২১ জুলাই হাসপাতালে ভগ্নিপতি ওয়াদুদের লাশ সনাক্ত করেন মামলার বাদী আব্দুর রহমান।

এছাড়া, নিহতের দাফন প্রক্রিয়াসম্পন্ন ও সাক্ষীদের কাছ থেকে আসামিদের নাম সংগ্রহ করে এজাহার দায়েরে বিলম্ব হয়েছে বলেও এজাহারে উল্লেখ করা হয়েছে।

 

আবা/এসআর/২৪