ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রোহিঙ্গা ঢলের ৭ বছর আজ, কবে হবে প্রত্যাবাসন

রোহিঙ্গা ঢলের ৭ বছর আজ, কবে হবে প্রত্যাবাসন

বাংলাদেশে রোহিঙ্গা ঢলের ৭ বছর আজ। ২০১৭ সালের এই দিনে মিয়ানমার থেকে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসে লক্ষাধিক রোহিঙ্গা। টেকনাফ ও কক্সবাজারের বিভিন্ন শিবিরে তাদের আশ্রয় দেয়া হয়। তবে দীর্ঘ সাত বছরেও তাদের প্রত্যাবাসনের কোনো সমাধান মেলেনি।

বাংলাদেশে রোহিঙ্গা ঢলের ৭ বছর পূর্তি উপলক্ষ্যে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান ভলকার টুর্ক বলেছেন, চলতি মাসে মিয়ানমারে সামরিক অভিযানের ৭ বছর পূর্ণ হচ্ছে। ওই অভিযানে সীমান্ত পেরিয়ে ৭ লাখ মানুষ বাংলাদেশে পালিয়ে যায়। মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘাতের মধ্যে পালানোর সময় কয়েক শ’ বেসামরিক মানুষ নিহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। ভলকার তুর্ক এই নৃশংসতায় দায়ীদের বিচার নিশ্চিত করতে হবে বলে জোর দাবি জানিয়েছেন।

এর আগেও কয়েকদফায় বহু রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসনের হিসেব মতে, বর্তমানে কক্সবাজার ও ভাসানচর মিলিয়ে ১৩ লক্ষাধিক রোহিঙ্গা আছে। এদের অর্ধেকেরই বেশি ২০১৭ সালে বাংলাদেশে এসেছে।

এই দিনটিকে স্মরণে রোহিঙ্গা নেতারা কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে, বিক্ষোভসহ নানা কর্মসূচির আয়োজন করেছেন। এসব কর্মসূচিতে নিজ দেশে ফিরে যাওয়ার দাবি জানাবেন রোহিঙ্গারা।

আবা/এসআর/২৪

রোহিঙ্গা,ঢল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত