ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ছাত্র-জনতার ওপর নির্বিচারে গুলি: তালিকায় ৯২ পুলিশ

ছাত্র-জনতার ওপর নির্বিচারে গুলি: তালিকায় ৯২ পুলিশ

ছাত্র-জনতার আন্দোলনে মধ্য জুলাই থেকে শুরু করে ৫ আগস্ট পর্যন্ত নির্বিচারে গুলি চালিয়েছে পুলিশ। পুলিশের গুলিতে নিহত হয় অসংখ্য ছাত্র-জনতা। স্বৈরাচারি হাসিনার পতনের পর পুলিশের বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় অন্তত ২৭৮টি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় আসামির তালিকায় রয়েছেন ৯২ জন পুলিশ কর্মকর্তা।

এরমধ্যে, ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সাবেক অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদের বিরুদ্ধে সর্বাধিক ৩৮টি মামলা হয়েছে। ঢাকা মহানগর পুলিশের সাবেক কমিশনার হাবীবুর রহমানের বিরুদ্ধে ৩৩টি মামলা এবং সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের বিরুদ্ধে ৩৬টি মামলা দায়ের করা হয়েছে। ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকারের বিরুদ্ধে ২৭টি মামলা হয়েছে। উপপরিদর্শক বা এসআইদের মধ্যে ডিবির এসআই অমিতাভ দর্জির বিরুদ্ধে সর্বাধিক চারটি মামলা রয়েছে।

এছাড়া মামলায় নাম রয়েছে অতিরিক্ত পুলিশ কমিশনার, সহকারী পুলিশ কমিশনার, একাধিক থানার ওসি, ইন্সপেক্টর, এসআই ও কনস্টেবলদেরও।

ঢাকা মহানগর পুলিশের পরিসংখ্যান অনুযায়ী, সাবেক আইজিপি একেএম শহীদুল হকের বিরুদ্ধে ৭টি মামলা হয়েছে। অপর সাবেক আইজিপি বেনজীর আহমেদের বিরুদ্ধে একটি মামলা এবং সাবেক কমিশনার খন্দকার গোলাম ফারুকের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে।

জানা গেছে, সরকারের কাছ থেকে আন্দোলন দমাতে যে মাত্রার নির্দেশনা পেয়েছিলেন তার চেয়ে প্রয়োগ করেছেন বহুগুণ বেশি। এ ধরনের ৯২ জন পুলিশ সদস্যের নামে মামলা হলেও আরও বেশ কিছু পুলিশ সদস্যের নামে হত্যাকাণ্ডে জড়িত থাকা ও মাস্টারমাইন্ড হিসেবে কাজ করার অভিযোগে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।

আবা/এসআর/২৪

গুলি,পুলিশ,তালিকা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত