ভারতে বসে হাসিনার রাজনৈতিক মন্তব্য ‘অবন্ধুত্বপূর্ণ ইঙ্গিত’ : ড. ইউনূস

প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৫:০৪ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ভারতে বসে শেখ হাসিনার রাজনৈতিক মন্তব্য করতে পারা ‘অবন্ধুত্বপূর্ণ ইঙ্গিত’ বলে উল্লেখ করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। প্রধান উপদেষ্টা মূলত গত ১৩ আগস্ট হাসিনার দেয়া বিবৃতির কথা বোঝাতে চেয়েছেন।

বৃহস্পতিবার (৫ আগস্ট) ঢাকায় নিজের সরকারি বাসভবনে ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের সঙ্গে এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন তিনি।

ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, ভারতে তার (শেখ হাসিনা) অবস্থান নিয়ে কেউ স্বাচ্ছন্দ্যবোধ করছে না। কারণ তাকে বিচারের আওতায় আনতে আমরা তাকে ফেরত চাই। তার আগ পর্যন্ত ভারতে তার মুখ বন্ধ রাখতে হবে।

তিনি বলেন, সবাই এটা বুঝতে পারছে। আমরা বেশ দৃঢ়ভাবে বলেছি যে তার চুপ থাকা উচিত। এটি আমাদের প্রতি একটি অবন্ধুত্বপূর্ণ ইঙ্গিত; তাকে সেখানে আশ্রয় দেয়া হয়েছে এবং তিনি সেখান থেকে প্রচার চালাচ্ছেন। এমন নয় যে তিনি স্বাভাবিকভাবে সেখানে গেছেন। গণঅভ্যুত্থান ও জনরোষের কারণে তিনি পালিয়ে গেছেন।

এসময় প্রধান উপদেষ্টা আরও বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন একেবারে তলানিতে রয়েছে। এটিকে উন্নত করতে হলে ভারত-বাংলাদেশকে একসঙ্গে কাজ করতে হবে।

ড. ইউনূস বলেন, হাসিনা ব্যতীত বাংলাদেশের সবাই ইসলামবাদী, ভারতকে এই ধারণা থেকে বের হতে হবে। বাংলাদেশ তাকে (শেখ হাসিনা) ফেরত আনবে। কারণ এটাই জনগণের চাওয়া।

 

আবা/এসআর/২৪