ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গ্যাস সংকটে কমেছে বিদ্যুৎ উৎপাদন, বাড়ছে লোডশেডিং

গ্যাস সংকটে কমেছে বিদ্যুৎ উৎপাদন, বাড়ছে লোডশেডিং

গ্রামাঞ্চলের পাশাপাশি শহরাঞ্চলেও বেড়েছে লোডশেডিং। তবে শহরের তুলনায় গ্রামাঞ্চলে লোডশেডিং অনেক বেশি হচ্ছে। ঘণ্টার পর ঘণ্টা থাকছে না বিদ্যুৎ। সপ্তাহখানেক ধরে এমন বিদ্যুৎ সংকট চলছেই। এর ফলে চরম ভোগান্তিতে পড়েছেন মানুষ।

সংশ্লিষ্টরা জানাচ্ছেন, বিদ্যুৎ উৎপাদন কমে যাওয়ার কারণে লোডশেডিং বেড়েছে। গ্যাস সংকট ও রক্ষণাবেক্ষণ কাজের জন্য প্রায় ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ কম উৎপাদিত হচ্ছে।

বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো বলছে, চাহিদার অর্ধেক বিদ্যুৎও পাওয়া যাচ্ছে না, যার কারণে লোডশেডিং বেড়েছে। এতে মানুষ ভোগান্তিতে পড়ছে, ব্যবসা-বাণিজ্যে ক্ষতি হচ্ছে এবং সেচ কার্যক্রম ব্যাহত হচ্ছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

বিদ্যুৎ বিতরণের সঙ্গে সংশ্লিষ্টরা জানান, প্রতিদিন প্রায় আড়াই হাজার মেগাওয়াট লোডশেডিং হচ্ছে। পাওয়ার গ্রিড কোম্পানির (পিজিসিবি) ওয়েবসাইটের তথ্যানুসারে, গতকাল সোমবার বেলা ৩টায় ১ হাজার ৮৭৪ মেগাওয়াট লোডশেডিং হয়েছে। আর গত রোববার গড়ে ১ হাজার ২৯১ মেগাওয়াট বিদ্যুৎ লোডশেডিং হয়েছিল।

পিজিসিবির তথ্যানুসারে, গতকাল বেলা ৩টায় বিদ্যুতের চাহিদা ছিল ১৪ হাজার ৭৫০ মেগাওয়াট, আর উৎপাদন হয়েছিল ১২ হাজার ৭৮৮ মেগাওয়াট। দেশের মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২৭ হাজার মেগাওয়াট।

আবা/এসআর/২৪

গ্যাস সংকট,লোডশেডিং
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত