ভারত এই সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নেবে : প্রণয় ভার্মা

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৪, ১২:১৭ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, ভারতের সহযোগিতায় বাংলাদেশে চলমান প্রকল্পের কাজ চালু থাকবে। চলমান কোনো প্রকল্পই স্থগিত হয়নি। ভারত এই সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও এগিয়ে নেবে।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সচিবালয়ে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, শিল্প-বাণিজ্য, বিজ্ঞান ও প্রযুক্তি খাতসহ বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য এগিয়ে নিতে কাজ করবে ভারত। এছাড়া ভারতের সহযোগিতায় বাংলাদেশে চলমান প্রকল্পের কাজ শুরু হবে।  আশুগঞ্জ ও আখাউড়া সড়কের মতো কিছু প্রকল্পের ঠিকাদার ভারতে চলে গেলেও দ্রুতই ফিরে আসবে ও কাজ শুরু হবে। ভারত থেকে যে ঋণ পাওয়ার কথা সেটিও চলমান থাকবে।

এ বিষয়ে অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, ভারত আমাদের সবচেয়ে ঘনিষ্ঠ প্রতিবেশী। তাদের সাথে দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। অর্থনৈতিক ও বাণিজ্যিক বিষয়সহ বেশ কয়েকটি প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। চলমান প্রকল্প নিয়ে কোনো সংকট নেই বলেও জানান তিনি।

বৈঠক শেষে  অর্থ উপদেষ্টা বলেন, বাংলাদেশ বিনিয়োগের বড় ক্ষেত্র। ভারত ও বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক অন্তত জোরালো।বিজ্ঞান প্রযুক্তিসহ আরও বড় প্রকল্পে কাজ করতে আগ্রহ দেখিয়েছে তারা (ভারত)।

 

আবা/এসআর/২৪