ঢাকা ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দেশ পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চান ড. ইউনূস

দেশ পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চান ড. ইউনূস

বাংলাদেশের চুরি হওয়া সম্পদ ফিরিয়ে আনা, গুরুত্বপূর্ণ সংস্কার এবং রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চেয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

রোববার (১৫ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ঢাকায় আসা মার্কিন প্রতিনিধিদল তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ সহায়তা চান।

প্রধান উপদেষ্টা বলেন, ‘বর্তমান সরকার স্বৈরশাসনের সঙ্গে জড়িত দুর্নীতিবাজদের সম্পদ (যা বিদেশে পাচার করা হয়েছে) দেশে ফেরত আনতে প্রতিশ্রুতিবদ্ধ।’

তিনি অন্তর্বর্তী সরকার যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে তা বর্ণনা করেন এবং বলেন, তার প্রশাসন অর্থনীতিকে ‘পুনঃস্থাপন, সংস্কার এবং পুনরায় চালু করতে’ দ্রুত অগ্রসর হয়েছে। আর্থিক খাতে সংস্কার শুরু করেছে এবং বিচার বিভাগ এবং পুলিশের মতো প্রতিষ্ঠানগুলোকে ঠিক করেছে। এটি আমাদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সময় এবং আমাদের ইতিহাসের একটি উল্লেখযোগ্য মুহূর্ত।

ঘুস-দুর্নীতি প্রতিরোধে চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার কথা উল্লেখ করে প্রধান উপদেষ্টা বলেন, ‘আমরা দুর্নীতির সাগরে নিমজ্জিত ছিলাম। বর্তমান প্রশাসন অর্থনীতিকে সংস্কার এবং পুনরায় সচল করতে দ্রুত পদক্ষেপ নিয়েছে। আর্থিক খাতে সংস্কার এবং বিচার বিভাগ ও পুলিশের মতো প্রতিষ্ঠানগুলো ঠিক করার উদ্যোগ নিয়েছে।’

ঘণ্টাব্যাপী আলোচনায় আর্থিক ও অর্থনৈতিক সংস্কার, বিনিয়োগ, শ্রম সমস্যা, রোহিঙ্গা সংকট এবং জাতিসংঘ সাধারণ পরিষদে যোগ দিতে প্রধান উপদেষ্টার নিউইয়র্ক সফর নিয়েও আলোচনা হয়।

আবা/এসআর/২৪

পুনর্গঠন,যুক্তরাষ্ট্র,সহায়তা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত