ঢাকা ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঝড়-বৃ্ষ্টি নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

ঝড়-বৃ্ষ্টি নিয়ে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস

চলমান বৈরি আবহাওয়ার মধ্যে দেশের ৬টি অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড়-বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস জানিয়েছে, স্থল গভীর নিম্নচাপটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং এর কাছাকাছি এলাকায় বিরাজমান রয়েছে। এটি পশ্চিম- উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

এ ছাড়া মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, স্থল গভীর নিম্নচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছ। সেইসঙ্গে মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এ পরিস্থিতিতে সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুর ১টা পর্যন্ত দেওয়া সতর্কবার্তায় বলা হয়েছে, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল এবং ময়মনসিংহ অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিমি বেগে অস্থায়ী ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে, দেশের অন্যান্য অঞ্চলে একই দিক থেকে ৪৫ থেকে ৬০ কিমি বেগে দমকা হাওয়া বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেখানেও বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। এজন্য এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবা/এসআর/২৪

ঝড়-বৃ্ষ্টি,দুঃসংবাদ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত