ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আরও ১০০ গ্যাস কূপ খননের উদ্যোগ নেয়া হয়েছে : জ্বালানি উপদেষ্টা

আরও ১০০ গ্যাস কূপ খননের উদ্যোগ নেয়া হয়েছে : জ্বালানি উপদেষ্টা

অন্তর্বর্তীকালীন সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান জানিয়েছেন, দেশে গ্যাস উত্তোলনে আরও ১০০টি কূপ খনন করার উদ্যোগ নেয়া হয়েছে। গ্যাসের সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। আমরা চাই গ্যাসের যে সম্ভাবনা আছে তা বের করার।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে দেশে গ্যাসের মজুদ পরিস্থিতি এবং ভোলায় গ্যাসের সন্ধান বিষয়ক অপপ্রচারের নিয়ে কথা বলার সময় এই তথ্য দেন তিনি।

ফাওজুল কবির বলেন, এখন থেকে উন্মুক্ত প্রতিযোগিতা ছাড়া কোনো প্রকল্প গ্রহণ করা হবে না এবং টেন্ডার দেওয়া হবে না। অতীতে যে চুক্তি হয়েছে তা পর্যালোচনা করা হবে। প্রতিটি চুক্তিতে ভালো কিছু বিশ্বাসের বিষয় থাকে। কিন্তু কোথাও কোথাও ধোকা দেওয়ার বিষয় রয়েছে। তাই দুটি কমিটি করা হয়েছে যা চুক্তিগুলো পর্যালোচনা করবে। কয়েকদিন ধরে লোডশেডিং বেড়েছিল। এখন সেটা কাটিয়ে উঠেছি।

আমদানি করা বিদ্যুৎ বিল পরিশোধের বিষয়ে উপদেষ্টা বলেন, আমদানি করা বিদ্যুৎ বিলসহ বিভিন্ন বিল পরিশোধের জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কাছে এক বিলিয়ন ডলার সহায়তা চাওয়া হচ্ছে। বিশ্ব ব্যাংকের কাছেও এক বিলিয়ন ডলার সহায়তা চাওয়া হবে।

রেন্টাল পাওয়ার প্ল্যান্ট নিয়ে ফাওজুল কবির বলেন, চুক্তি বলবৎ থাকায় রেন্টাল পাওয়ার প্ল্যান্ট নিয়ে আপাতত কোনো সিদ্ধান্ত নেয়া হচ্ছে না। চাইলেই চুক্তি বাতিল করা যায় না। এ বিষয়ে বিশেষজ্ঞ কমিটি কাজ করছে। তাদের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, ভোলায় ৫.১ টিসিএফ গ্যাস পাওয়ার তথ্য সঠিক নয়। সেখানে ২ টিসিএফ গ্যাস মজুদ আছে।

আবা/এসআর/২৪

গ্যাসকূপ,উদ্যোগ,খনন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত