ঢাকা ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পার্বত্য তিন জেলায় চলছে অবরোধ, নিরাপত্তা ব্যবস্থা জোরদার

পার্বত্য তিন জেলায় চলছে অবরোধ, নিরাপত্তা ব্যবস্থা জোরদার

পাহাড়ি ও বাঙালিদের মধ্যে সংঘর্ষের পর তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানে ৭২ ঘণ্টা অবরোধ চলছে। নিরাপত্তা জোরদারে শুক্রবার দিনগত রাত থেকেই সেনা, বিজিবি এবং পুলিশের সদস্যরা সম্মিলিত টহল দিচ্ছেন।

আজ শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৬টা থেকে সড়ক ও নৌপথ অবরোধ চলছে। অবরোধের কারণে এদিন খাগড়াছড়ি থেকে কোন যানবাহন ছাড়েনি।

খাগড়াছড়ি ও রাঙামাটিতে সংঘাতে চারজন নিহত ও ভাঙচুরসহ সহিংসতার প্রতিবাদে গতকাল শুক্রবার ‘বিক্ষুব্ধ জুম্ম ছাত্র জনতার’ ব্যানারে ৭২ ঘণ্টার অবরোধের ডাক দেয়া হয়।

একই সঙ্গে রাঙামাটি শহরে বহাল রয়েছে ১৪৪ ধারা। খাগড়াছড়িতে চলছে না কোনো ধরনের যানবাহন। খাগড়াছড়ির সাথে ঢাকা ও চট্টগ্রামের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। আন্তঃউপজেলাগুলোতেও সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

ঢাকায় বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার আয়োজিত সমাবেশ থেকে ঘোষিত তিন পার্বত্য জেলায় ৭২ ঘণ্টার সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির প্রতি সর্বাত্মক সমর্থন জানিয়েছে ইউপিডিএফ। অবরোধের সমর্থনে সকালে খাগড়াছড়ি সাজেক সড়ক,পানছড়ি, রামগড় সড়কে টায়ার জ্বালিয়েছেন অবরোকারীরা।

রাঙামাটি শহরের সহিংসতার ঘটনায় এখনও আতঙ্ক বিরাজ করছে এলাকায়। শুক্রবার পুড়িয়ে দেয়া হয় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের কার্যালয়সহ, বনরুপা, দক্ষিণ কালিন্দপুর, বিজন সারনি, উত্তর কালিন্দপুর, হাসপাতাল এলাকাসহ একাধিক এলাকার একাধিক ব্যবসা প্রতিষ্ঠান। সাংবাদিকদের বাইকসহ শতাধিক যানবাহনে আগুন দেয়াসহ ভাঙচুরও চালানো হয়েছে। রাঙামাটি জেলা মহিলা বিষয়ক কার্যালয়ে হামলা চালানো হয়েছে। ভাঙচুর করা হয়েছে অফিসের যানবাহন।

পুলিশ সূত্র জানায়, খাগড়াছড়ি ও দীঘিনালা পাহাড়িদের বাড়িঘরে হামলার ঘটনার প্রতিবাদে শুক্রবার সকালে রাঙামাটিতে সংঘাত ও বৈষম্যবিরোধী পাহাড়ি ছাত্র আন্দোলন মিছিল বের করে। মিছিলটি বনরুপা বাজারে পৌঁছালে পুরো শহরে গুজব ও উত্তেজনা ছড়িয়ে পড়ে। বনরুপা বাজারে হামলা ও আগুন দেয়া হয় একাধিক ব্যবসা প্রতিষ্ঠানে।

এদিকে, তিন পার্বত্য জেলা খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবানে আজ শনিবার সকাল ৬টা থেকে ‘সিএইচটি ব্লকেড’ নামে সড়ক ও নৌপথ অবরোধ চলছে। ৭২ ঘণ্টার এই অবরোধের শুরুতেই তিন জেলায় দূরপাল্লার কোনো যানবাহন চলছে না। এতে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

আবা/এসআর/২৪

অবরোধ,নিরাপত্তা,পার্বত্য
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত