কাঁচাবাজারেও পলিথিন ব্যাগের ব্যবহার বন্ধ ঘোষণা

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৬:০৬ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সুপার শপের পর এবার কাঁচাবাজারেও পলিথিন ও পলিপ্রপাইলিনের তৈরি ব্যাগ ব্যবহার বন্ধের কথা জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। আগামী ১ নভেম্বর থেকে পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন জাতীয় সব ধরনের ব্যাগ নিষিদ্ধ ঘোষণা করেছেন তিনি।

পলিথিন ব্যবহারে নিষেধাজ্ঞা কার্যকর করার লক্ষ্যে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর মোহাম্মদপুরে ক্লিন-আপ কার্যক্রম উদ্বোধন ও বিকল্প সামগ্রী বিতরণ অনুষ্ঠানে তিনি এই ঘোষণা দেন।

উপদেষ্টা বলেন, নভেম্বরের প্রথম দিন থেকে ক্রেতাকে পলিথিন ব্যাগ দেওয়া যাবে না। পলিথিন ব্যাগ নিষিদ্ধ কার্যক্রমে কাঁচাবাজার ও পলিথিন উৎপাদন কারখানায় অভিযান চালানো হবে।

রিজওয়ানা হাসান বলেন, অভিযানের মাধ্যমেই শুরু হবে পলিথিনবিরোধী কার্যক্রম। সতর্ক করার এবং কঠোর হওয়ার সময় পার হয়ে গেছে।

পরিবেশ উপদেষ্টা বলেন, ‘ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেই তারিখ নির্ধারণ করা হয়েছে। আশা করি, পলিথিন ব্যবহার বন্ধে অভিযান করতে হবে না।’ 

পলিথিন ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর উল্লেখ করে উপদেষ্টা বলেন, ‘আন্তর্জাতিকভাবেই পলিথিনের ক্ষতির মাত্রা প্রমাণিত। পলিথিনের বিকল্প হিসেবে পাট, কাপড় ও কাগজ ব্যবহার করা যেতে পারে।’

রিজওয়ানা হাসান আরও বলেন, কাঁচাবাজারগুলো যাতে আর পলিথিন ব্যাগ ব্যবহার না করে সেজন্য আমরা বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি। এটা নতুন করে নিষেধ করার কিছু নেই। এটা ২০০২ সাল থেকে আইন করে নিষিদ্ধ করা আছে। ২০০৪-২০০৬ সাল পর্যন্ত সফলভাবেই প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিয়ন্ত্রণ করা হয়েছিল। পলিথিন উৎপাদনকারী বিভিন্ন জায়গায় গিয়ে অভিযান চালানো হয়েছিল। কিন্তু মার্কেটে কখনো অভিযান চালানো হয়নি। ফলে মার্কেটগুলো দেদারসে পলিথিন এনেছে এবং পলিথিনে পণ্য দিয়েছে।

এর আগে, গত ৯ সেপ্টেম্বর রিজওয়ানা হাসান জানিয়েছিলেন যে, আগামী ১ অক্টোবর থেকে সুপারশপে কোনো ধরনের পলিথিন বা পলিপ্রপিলিনের ব্যাগ রাখা যাবে না। এমনকি ক্রেতাদের এ ধরনের ব্যাগ দেওয়াও যাবে না। পলিথিনের বিকল্প হিসেবে প্রতিটি সুপারশপ বা শপের সামনে ক্রেতাদের জন্য পাট ও কাপড়ের ব্যাগ রাখা হবে। একইসঙ্গে পত্রিকায় এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশের কথাও জানিয়েছিলেন তিনি।

 

আবা/এসআর/২৪