ইউনূস-বাইডেন বৈঠক

অন্তর্বর্তী সরকারকে পূর্ণ সমর্থন যুক্তরাষ্ট্রের

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০০:৪১ | অনলাইন সংস্করণ

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে ড. ইউনূসের নেতৃত্বে ছাত্র-জনতার বিপ্লবে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারকে পূর্ণ সমর্থন এবং সবসময় পাশে থাকার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। 

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের সফরে থাকা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস। 

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় বেলা ১১টায় (বাংলাদেশ সময় রাত ৯টা) নিউইয়র্কে জাতিসংঘের ৭৯তম অধিবেশনের ফাঁকে এই বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে অর্থনৈতিক সহযোগিতা, গণতান্ত্রিক পথে উত্তরণ এবং অন্তর্বর্তী সরকার গৃহীত সংস্কার পদক্ষেপসহ আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় স্থান পায় বলে জানা গেছে।

প্রধান উপদেষ্টার কার্যালয় সূত্র জানায়, বৈঠকে ড. ইউনূস কীভাবে ছাত্ররা পূর্ববর্তী সরকারের অত্যাচারের বিরুদ্ধে বিদ্রোহ করেছিল এবং বাংলাদেশ পুনর্গঠনের এই সুযোগ সৃষ্টি করতে তারা তাদের জীবন উৎসর্গ করেছিল সে সম্পর্কে জো বাইডেনকে জানান। তিনি জোর দিয়ে বলেন, তার সরকারকে অবশ্যই দেশ পুনর্গঠনে সফল হতে হবে এবং এর জন্য যুক্তরাষ্ট্রের সহযোগিতা প্রয়োজন।

জবাবে প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘ছাত্ররা যদি তাদের দেশের জন্য এত ত্যাগ স্বীকার করতে পারে, তবে তাদের আরও কিছু করা উচিত।’

বৈঠক শুরুর আগে জো বাইডেন ও ড. ইউনূস হাত মিলিয়ে শুভেচ্ছা বিনিময় করেন এবং কিছুটা সময় আলাপচারিতা করেন। বৈঠক শেষে ড. ইউনূস মার্কিন প্রেসিডেন্টকে বিপ্লবের সময় ছাত্র-যুবকদের আঁকা গ্রাফিতির সংকলন ‘দ্য আর্ট অফ ট্রায়াম্ফ’এর একটি কপি উপহার দেন।

প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম জানান, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে বাংলাদেশের সরকারপ্রধানের সঙ্গে এ ধরনের বৈঠক বিরল ঘটনা। এই বৈঠকটি যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সস্পর্ককে নতুন উচ্চতায় উন্নীত করবে।

এর আগে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল ৮টায় জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দেওয়া বিশ্ব নেতাদের স্বাগত জানাতে মহাসচিব আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন ড. মুহাম্মদ ইউনূস।

অনুষ্ঠানে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা, মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ সিংহ রূপুন এবং জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্কসহ অন্যদের সঙ্গে অধ্যাপক ইউনূস কুশল বিনিময় করেন।

এছাড়া ড. মুহাম্মদ ইউনূস আজ কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গেও বৈঠক করেন। এ সময় তিনি বাংলাদেশে গত জুলাই-আগস্ট মাসে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় রাজধানী ঢাকার দেয়ালে শিক্ষার্থীদের আঁকা বর্ণিল ও বৈচিত্র্যময় গ্রাফিতি চিত্রের একটি সংকলন 'দ্য আর্ট অফ ট্রায়াম্ফ' উপহার দিয়েছেন।

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে যোগ দিতে অধ্যাপক ইউনূস গতকাল সোমবার নিউইয়র্ক পৌঁছান। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে তিনি সংস্থাটির ৭৯তম অধিবেশনে যোগদান করেন। বাংলাদেশের সরকারপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো তিনি জাতিসংঘের অধিবেশনে যোগ দিচ্ছেন।