ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদারে আগ্রহী চীন

বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদারে আগ্রহী চীন

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে আগ্রহ প্রকাশ করেছে চীন। বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অব্যাহত সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে দেশটি। অন্তর্বর্তী সরকারের সঙ্গে গভীরভাবে কাজ করতে চায় তারা।

বুধবার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেলে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এসব কথা জানান।

দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নের ওপর জোর দিয়েছেন ড. মুহাম্মদ ইউনূসও। তিনি বলেছেন, চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের ‘নতুন একটি অধ্যায়’ খুলতে চাই।

ড. ইউনূসকে চীনা জনগণের পুরনো বন্ধু হিসেবে আখ্যায়িত করে অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব গ্রহণের জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। ড. ইউনূস বাংলাদেশের জনগণের প্রত্যাশা পূরণ করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

ওয়াং ই বলেন, চীনা সোলার প্যানেল নির্মাতাদের বাংলাদেশে প্ল্যান্ট স্থাপনের জন্য ড. ইউনূসের আহ্বানকে গুরুত্ব দেবে চীন। গত মাসে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত সৌজন্য সাক্ষাৎ করলে এ আহ্বান জানান প্রধান উপদেষ্টা।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেইজিং দুই দেশের কোম্পানির মধ্যে বৃহত্তর সহযোগিতা ও অংশীদারিত্বকে উৎসাহিত করবে। স্বল্পোন্নত দেশগুলোর সব পণ্যে শূন্য শুল্ক প্রবেশাধিকার দেয়ার যে সিদ্ধান্ত রয়েছে চীনের তাতে বাংলাদেশও উপকৃত হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে সোলার প্ল্যান্ট স্থাপনের জন্য চীনা সোলার প্যানেল নির্মাতাদের প্রফেসর ইউনূসের আহ্বানকে চীন গুরুত্ব দেবে। বাংলাদেশে সোলার প্যানেলে বিনিয়োগ করতে আগ্রহী চীন।

আবা/এসআর/২৪

বাংলাদেশ,সম্পর্ক,চীন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত