অবৈধ পথে পালিয়েছেন আসাদুজ্জামান, পার হননি ইমিগ্রেশন

প্রকাশ : ০২ অক্টোবর ২০২৪, ১৩:৪১ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ সরকারের উচ্চ পর্যায়ের অনেকের দেখা মিলছে না বেশ কয়েকদিন ধরে। তারা দেশে আছেন নাকি বিদেশে পালিয়ে গেছেন সেই প্রশ্ন জনমনে। তবে স্বরাষ্ট্রমন্ত্রীসহ বেশ কয়েকজন কলকাতায় পালিয়ে গিয়ে সেখানকার একটি পার্কে ঘুরে বেড়াচ্ছেন এমন ভিডিও ছড়িয়ে পড়েছে মিডিয়ায়।

যার নির্দেশে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে নজিরবিহীন দমন-পীড়ন চালানো হয়েছে সেই সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে হয়েছে অর্ধশতাধিক মামলা। সেই সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী কীভাবে দেশ ছেড়ে পালালেন? এ বিষয়ে জানতে চাইলে পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (চলতি দায়িত্ব) মো. শাহ আলম বলেন, আমি গণমাধ্যমে খবর দেখেছি, স্বরাষ্ট্রমন্ত্রীসহ বেশ কয়েকজনকে কলকাতার একটি পার্কে দেখা গেছে। তারা কীভাবে গেছেন সে তথ্য ইমিগ্রেশন পুলিশে নেই।

শাহ আলম বলেন, এতোটুকু নিশ্চয়তা দিতে পারি, স্বরাষ্ট্রমন্ত্রীসহ যাদের দেখা গেছে তারা কেউ ইমিগ্রেশন ক্রস করেননি। ইমিগ্রেশনে তাদের দেশত্যাগের কোনো তথ্য নেই।

তাহলে কীভাবে গেলেন– জানতে চাইলে পুলিশের বিশেষ শাখার প্রধান বলেন, ‘ইমিগ্রেশনে যেহেতু তথ্য নেই, অবশ্যই অবৈধ পথে গেছেন। হেঁটে যেতে পারেন, গাড়িতেও যেতে পারেন, স্থলপথেও অবৈধভাবে সীমান্ত পার হতে পারেন।’

একই প্রশ্ন করা হলে র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইং পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস বলেন, তাদের কাছেও এধরনের কোনো তথ্য নেই।

গত ৫ আগস্টের পর আইনশৃঙ্খলার অবনতি ঘটেছে বিষয়টি নিয়ে জানতে চাইলে তিনি বলেন, সমাজে অপরাধ থাকবে বলেই কিন্তু আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা র‍্যাব আছে। যদি অপরাধ নির্মূল হয়ে যেতো তাহলে কিন্তু সমাজে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থাকত না। 

উল্লেখ্য, মঙ্গলবার (১ অক্টোবর) দেশের একটি বেসরকারি টেলিভিশনের ক্যামেরায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীসহ বেশ কয়েকজনকে কলকাতার ইকো পার্কে দেখা গেছে। আসাদুজ্জামান খান কামাল ছাড়াও সেখানে সাবেক সংসদ সদস্য অসীম কুমার উকিল, অপু উকিল ও হাজী সেলিমের এক ছেলে রয়েছেন বলে জানা গেছে।

 

আবা/এসআর/২৪