ঢাকা ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গুলশান থেকে গ্রেপ্তার

সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গুলশান থেকে গ্রেপ্তার

সাবেক পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরীকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ।

রোববার (৬ অক্টোবর) বিকেলে রাজধানীর গুলশান থেকে তাকে গ্রেপ্তার করা হয়। ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডেপুটি কমিশনার (মিডিয়া) তালেবুর রহমান এই তথ্য জানিয়েছেন।

পুলিশ জানিয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে হামলা ও হত্যার অভিযোগে একাধিক মামলা রয়েছে আওয়ামী লীগের এই নেতার বিরুদ্ধে। তাকে জিজ্ঞাসাবাদের জন্য ডিবি কার্যালয়ে নেয়া হয়েছে।

সাবের হোসেন চৌধুরী আওয়ামী লীগের প্রভাবশালী নেতাদের একজন। তিনি কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। তবে ওয়ান-ইলেভেনের পর সংস্কারবাদী ইস্যুতে তিনি দলের মূলধারা থেকে অনেকটা ছিটকে পড়েন।

সাবের হোসেন চৌধুরী রাজধানীর খিলগাঁও, সবুজবাগ ও মুগদা থানা নিয়ে গঠিত ঢাকা-৯ আসনে ২০০৮ সালের নির্বাচন থেকে পরপর নির্বাচিত হয়ে আসছেন। সবশেষ গত জানুয়ারির নির্বাচনে বিজয়ী হওয়ার পর তিনি মন্ত্রিসভায় ঠাঁই পান। তাকে দেওয়া হয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব।

এর আগে তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া দেশের শীর্ষ ব্যবসায়ীদের তালিকায়ও রয়েছে তার নাম।

ছাত্র-জনতার অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে আন্দোলনে বাধা দেওয়া এবং হত্যার অভিযোগে কয়েক শ মামলা হয়েছে। এসব মামলায় দলের প্রভাবশালী কয়েক ডজন নেতাকে ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে, যারা সাবেক মন্ত্রী-উপদেষ্টা এবং সংসদ সদস্য। টানা ১৫ বছরের বেশি সময় ক্ষমতায় থাকা আওয়ামী লীগের নেতাকর্মীরা এখন কার্যত ছন্নছাড়া অবস্থায় দিন কাটাচ্ছেন।

দলীয় প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পালিয়ে ভারতে গিয়ে আশ্রয় নিয়েছেন। সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ বেশ কিছু নেতা পালিয়ে বিদেশে চলে গেছে বলে তথ্য পাওয়া গেছে। পঁচাত্তরের পর সবচেয়ে বেশি বেকায়দায় রয়েছে ঐতিহ্যবাহী দল আওয়ামী লীগ।

আওয়ামী লীগ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত