ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৪, ১০:২৯ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বেতন ভাতা বৃদ্ধিসহ ২১ দফা দাবিতে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার ভিটিকান্দি এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ওষুধ কারখানার শ্রমিকরা। এতে এই মহাসড়কের দুপাশেই দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) সকাল ৮টা থেকে জেএমআই কোম্পানি লিমিটেডের শ্রমিকরা সড়ক অবরোধ করেন। এতে ঢাকা ও কুমিল্লামুখী উভয় লেনে শত শত গাড়ি আটকে যায়। ভোগান্তিত পড়েন সাধারণ যাত্রীরা।

শ্রমিকদের দাবি, দু-দিন আগে এক অসুস্থ শ্রমিক ছুটি চেয়েছিল কোম্পানির কাছে। ছুটি না পাওয়ায় চিকিৎসা সেবা না নিতে পেরে ওই শ্রমিকের মৃত্যু হয়।

বিক্ষুব্ধ ওই কারখানার কর্মরত কয়েকজন নারী শ্রমিক জানান, মানুষ অসুস্থ হতেই পারে। আমরা অসুস্থ হলে শতবার ছুটি চাইলেও কোম্পানি আমাদের ছুটি দিতে চায় না। পরিবারের অসুস্থতায় প্রয়োজনে ছুটি না পাওয়ায় পরিবার আত্মীয় স্বজনদের বিপদে আমরা পাশে দাঁড়াতে পারি না।

ওই কারখানার আরেক শ্রমিক বলেন, আমি এ কারখানায় মর্নিং শিফটে কাজ করি। দুদিন আগে আমাদের এক শ্রমিক ছুটি না পেয়ে এ কারখানায় চিকিৎসার অভাবে মারা গেছে। কারখানার মধ্যে ভালো কোনো চিকিৎসার ব্যবস্থা নেই। তাছাড়া আমাকে ৯ হাজার টাকা বেতন দেয়া হয়। দ্রব্যমূল্যের এই উর্ধ্বগতির বাজারে এই সামান্য টাকা দিয়ে আমার সংসার চলে না।

এ ব্যাপারে গজারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান বলেন, রাস্তা অবরোধের পর ঘটনাস্থলে ছুটে গিয়ে আমি ঘটনাস্থলে উপস্থিত হয়ে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করছি। বিক্ষোভকারী শ্রমিকদের দাবি-দাওয়ার বিষয়ে মালিক পক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি মিমাংসার আশ্বাস দেয়ার পরও শ্রমিকরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন।

 

আবা/এসআর/২৪