পুলিশি তদন্তে নেই হয়রানি, পাসর্পোট মিলছে নির্ধারিত সময়ে

প্রকাশ : ১৯ অক্টোবর ২০২৪, ১৯:৩০ | অনলাইন সংস্করণ

নোয়াখালী পাসপোর্ট অফিসের পুলিশি তদন্তে গতি ফিরে এসেছে। এতে নির্ধারিত সময়ে পাসপোর্ট হাতে পাচ্ছেন সাধারণ সেবা প্রত্যাশীরা। একসময় পুলিশি তদন্ত নিয়ে দীর্ঘায়িত হওয়ার অভিযোগ থাকলে এখন সেটি নেই বললেই চলে। পাসপোর্টের পুলিশি তদন্তে প্রশংসনীয় ভূমিকায় রয়েছন জেলার পুলিশ সুপার ও ডিআইও-ওয়ান সহ পুরো ডিএসবি টিম।

প্রবাসী অধ্যুষিত এই জেলায় কয়েক লাখ মানুষ স্বাধীনতার পর থেকেই রেমিটেন্সের মাধ্যমে দেশের অর্থনীতিতে ভুমিকা রেখে আসছেন। আর প্রতি বছরই রের্কড সংখ্যক মানুষ প্রবাসে পাড়ি জমান। ফলে পাসর্পোট তদন্ত এই জেলার একটি ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ কাজ। 

সম্প্রতি পাসর্পোট করেছেন সোনাইমুড়ী উপজেলার মাহফুজ আলম তিনি জানান, শুধুমাত্র সরকারী ফি দিয়েই নির্ধারিত সময়ের মধ্যেই পাসর্পোট পেয়েছেন তিনি। আর পাসর্পোট গ্রহনের পূর্বে মাত্র একদিনেই পুলিশ তার তদন্ত প্রক্রিয়া শেষ করেছেন ।

পাসর্পোট তদন্তের দেখভালের সাথে যুক্ত নোয়াখালী জেলা ডিএসবির (ডি আই ওয়ান) জিয়া মোহাম্মদ মোস্তাফিজ জানান, তিনি মূলত এই তদন্তগুলোর সমন্বয় করে থাকেন বিশেষ করে “হ্যালো এসবি” এপসের মাধ্যমেই তদারকি করেন প্রতিটি তদন্ত যেন নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ হয় সেটা নিশ্চিত করার চেষ্টা করে থাকেন। আর যিনি আবেদন করেন তিনি নিজেই এপসের মাধ্যমে আবেদনের সর্বশেষ অবস্থা দেখতে পারেন এছাড়া যদি কোন কাগজ কম থাকে সেটাও ঘরে বসেই তিনি জানতে পারেন। আর যেহেতু নোয়াখালীতে প্রতিবছর প্রচুর পাসর্পোট তদন্ত করতে হয়। প্রতিটি উপজেলায় আবেদনকারীর সংখ্যা অনুযায়ী তদন্ত কর্মকর্তার সংখ্যা তুলনামূলক কম। এছাড়া অনেকেই প্রয়োজনীয় কাগজ এক সাথে আনেন না। তারপরেও পরিসংখ্যান অনুযায়ী তার টিম গত দুই বছরে তদন্তে ব্যাপক গতি আনতে পেরেছেন বলে তিনি জানান।

নোয়াখালী জেলা পাসর্পোট অফিসের সহকারী পরিচালক নাহিদ নেওয়াজ জানান, বর্তমানে পাসর্পোট অফিসে প্রতিটি আবেদনের বিপরীতে র্নিধারিত সময়ের মধ্যেই পাসর্পোট পাচ্ছে সেবা গ্রহীতারা। আর পুলিশের তদন্ত প্রক্রিয়ায় গতি আসছে ফলে সমন্বয়ের মাধ্যমে অতীতের যেকোন সময়ের চেয়ে পাসপোর্ট সেবা এখন বেশ গতিশীল। যারা পাসপোর্টের জন্য আবেদন করছেন তারা কেউ আমার কাছে কোন হয়রানির অভিযোগ করেনি। যদিও আগষ্ট পরবর্তী সময়ে  আবেদনের সংখ্যা প্রচুর পাওয়া যাচ্ছে কিন্তু লোকবল না বাড়লেও সর্বোচ্চ সেবা দেওয়া হচ্ছে।

নোয়াখালী জেলা পুলিশ সুপার মো. আব্দুল্লাহ আল ফারুক জানান, পুলিশের দায়িত্বই হচ্ছে মানুষকে সেবা দেয়া। জেলা ডিএসবিকে এই বিষয়ে নির্দেশ দেয়া আছে নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রক্রিয়া শেষ করা আর এই কাজে তারা দক্ষতার সাথে করে যাচ্ছে এবং পাসর্পোটের জন্য যারা আবেদন করে তারা বর্তমানে দ্রুততার সাথে সেবা পাচ্ছে।