ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবে না বিএনপি: আমির খসরু

দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবে না বিএনপি: আমির খসরু

দলীয় সরকারের অধীনে বিএনপি নির্বাচনে অংশ নেবে না বলে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতদের জানিয়ে দিয়েছে দলটি। ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) ৮টি দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে এ কথা জানিয়েছে তারা।

বৈঠক শেষে রোববার (১২ মার্চ) দুপুরে এক ব্রিফিংয়ে বিষয়টি জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

এর আগে সকাল ১০টায় গুলশান-২ এর ৫৫ নম্বর সড়কের এবিসি ১৮ নম্বর হাউসে ওই বৈঠক শুরু হয়।

তিনি বলেন, ‘দেশের মানুষ যেভাবে বর্তমান পরিস্থিতি ও নির্বাচন নিয়ে পর্যবেক্ষণ করছেন, বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোও নিবিড়ভাবে বাংলাদেশকে পর্যবেক্ষণ করছে। তারাই অংশ হিসেব তারা (ইইউ) দেখছে বাংলাদেশের বর্তমান গণতান্ত্রিক অবস্থা কি, মানবাধিকার ও আইনের শাসনের অবস্থা কেমন। বিশেষ করে আগামী নির্বাচন নিয়ে দেশের মধ্যে যে একটা শঙ্কা কাজ করছে, সেদিকেও স্বাভাবিকভাবে তাদের একটা দৃষ্টি আছে। সেই দৃষ্টিভঙ্গি থেকে আজকের আলাপ (বৈঠক)।’

বিএনপির এই নেতা বলেন, বাংলাদেশের নির্বাচনি ব্যবস্থাটা যে ভেঙে পড়েছে, জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে একটি অবৈধ দখলদার সরকার ক্ষমতায় বসে আছে। এই প্রেক্ষাপট থাকার কারণেই আলোচনা হয়েছে।

আমীর খসরু বলেন, আগামী নির্বাচনে দেশের মানুষ যদি তাদের ভোটাধিকার প্রয়োগ করতে না পারে; তাহলে বাংলাদেশে যে সংকটের দিকে যাবে এই শঙ্কা দেশ এবং দেশের বাইরেও কাজ করছে। কীভাবে আগামী নির্বাচন নিরপেক্ষ অংশগ্রহণমূলক করা যায় সকলের উদ্দেশ্য একটাই।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের মানুষের যে চিন্তা, যে নিরপেক্ষ অংশগ্রহণমূলক একটি নির্বাচন, যার মাধ্যমে একটি নির্বাচিত সংসদ হবে এবং নির্বাচিত সরকার হবে। সেই দৃষ্টিভঙ্গি থেকে আলোচনা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, স্পেন, ডেনমার্ক ও নরওয়ের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতরা এই বৈঠকে উপস্থিত ছিলেন।

এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন- স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য শ্যামা ওবায়েদ, মানবাধিকার সম্পাদক অ্যাডভোকেট আসাদুজ্জামান আসাদ।

বিএনপি,নির্বাচন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত