অপসাংবাদিকতা সভ্যতা ও মানবতার শত্রু: সুজিত রায় নন্দী

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ২২:৪৭ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

অপসাংবাদিকতা হলো সভ্যতা ও মানবতার শত্রু বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাবু সুজিত রায় নন্দী।

 তিনি বলেন, সাংবাদিকতা মহৎ ও সেবামূলক পেশা। রাষ্ট্রের চতুর্থ স্তম্ভের সম্মান নিয়ে পেশাটি এখনো সগৌরবে রয়েছে। কিন্তু এই সেবামূলক পেশাটিকে প্রশ্নবিদ্ধ করে তুলছে একটি ধূর্তবাজ গোষ্ঠি। সাংবাদিকদের পেশাদারিত্বকে প্রশ্নবিদ্ধ করে তুলছে তারা। তাই আমাদের অপ-সাংবাদিকতার বিরুদ্ধে সজাগ ও সর্তক থাকতে হবে। 

শনিবার (১ এপ্রিল) রাজধানীর তোপখানা রোড মেট্রো লাউঞ্জ রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টারে বিডি সমাচার ২৪ ডটকম এর উদ্যোগে অসহায় দরিদ্র মানুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণ ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুজিত রায় নন্দী বলেন, গণমাধ্যম দেশের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন এবং পেশাদারিত্ব বজায় রেখে দেশ ও দশের উন্নয়নে নিবেদিত থাকবে বলে আমার বিশ্বাস। সাংবাদিকতা দেশ ও জাতির সমৃদ্ধির অগ্রযাত্রায় সহায়ক ভূমিকা পালন করবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার শাসন আমলেই গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত হয়েছে। আওয়ামী লীগ সরকার গণমাধ্যমবান্ধব সরকার। বাংলাদেশে গণমাধ্যম যে পরিমাণ স্বাধীনতা ভোগ করে সেটি অনেক উন্নয়নশীল দেশের জন্য উদাহরণ।

বিশেষ অতিথির বক্তব্যে ভূমি মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী বলেন, গণতান্ত্রিক ব্যবস্থাকে টিকিয়ে রেখে রাষ্ট্রকে এগিয়ে নিতে সংবাদমাধ্যমের স্বাধীনতা এবং বিকাশ অপরিহার্য। সেই লক্ষ্য নিয়েই সরকার কাজ করছে।

পাওয়ার সেলের মহাপরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বিশেষ অতিথির বক্তব্যে বলেন,  প্রধানমন্ত্রীর নির্দেশনায় দুস্থদের মধ্যে  শেখ হাসিনা সবসময়ই দেশের গরিব-দুঃখী, খেটে খাওয়া মানুষের কথা ভাবছেন ও তাদের মঙ্গলের জন্য কাজ করে যাচ্ছেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা হলেন মানবতার মা। তিনি বিশ্বে মানবতার নেতা হিসেবে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডি সমাচার ২৪ ডটকম এর সম্পাদক মো: মহসিন হোসেন। বিডি সমাচারের চীফ রিপোর্টার আব্দুর রাজ্জাক খান এবং সহ-সম্পাদক মিঠু চন্দ্র শীলের পরিচালনায়, সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বিডি সমাচার ২৪ ডটকমের আইন উপদেষ্টা  অ্যাডভোকেট শেখ জাহাঙ্গীর আলম, ঢাকাস্থ চাদপুর জেলা সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার পলাশ, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ উপকমিটির সদস্য মোঃ আখলাকুর রহমান মাইনু,  ডিএমপির সহকারী পুলিশ কমিশনার শামসুল ইসলাম নয়ন প্রমুখ।