‘সুষ্ঠু নির্বাচন করার ক্ষমতা নেই বর্তমান ইসির’ 

প্রকাশ : ০৭ মে ২০২৩, ১৮:২৫ | অনলাইন সংস্করণ

বর্তমান নির্বাচন কমিশন (ইসি) এই সরকার গঠন করেছে বলে উল্লেখ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এই সরকার থাকাকালীন ইসির সুষ্ঠু নির্বাচন করার ক্ষমতা নেই।

রোববার (৭ মে) দুপুরে ঠাকুরগাঁওয়ের মির্জা রুহুল আমিন মিলনায়তনে সদর উপজেলা বিএনপির সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল বলেন, বর্তমান নির্বাচন কমিশন এই সরকার গঠন করেছে। তাদের সেই শক্তি নাই- এই সরকার থাকাকালীন ঠিকমতো ও সুষ্ঠু নির্বাচন করার। তাই তত্ত্বাবধায়ক ও নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে এবং নতুন নির্বাচন কমিশন পরিবর্তন করে, নতুন কমিশনকে সকল ব্যবস্থা গ্রহণের মধ্যদিয়ে গ্রহণযোগ্য নির্বাচন করতে হবে।

বিএনপির এই নেতা বলেন, এই সরকারকে পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা দিয়ে নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। তবেই এদেশে দলীয় যে সংকট রয়েছে তা নিরসন হবে।

তিনি বলেন, রাষ্ট্রের সকল যন্ত্র ব্যবহার করে দেশে ত্রাসের রাজত্ব কায়েম করেছে সরকার। মিথ্যা মামলা দিয়ে খালেদা জিয়াকে গৃহবন্দি এবং তারেক রহমানকে বিদেশে নির্বাসিত করা হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, বর্তমানে জাতি একাটা ক্রান্তিলগ্নে উপস্থিত হয়েছে। আমরা পরিষ্কার করে বলে দিয়েছি- এই সরকারের অধীনে কোনো নির্বাচন নয়। সরকারকে পদত্যাগ করতে হবে এবং তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিয়েই নতুন নির্বাচনের মধ্যমে দেশে উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধির বাংলাদেশ বিনির্মাণের জন্য লড়াই করতে হবে।

ফখরুল বলেন, আগামী নির্বাচনের মাধ্যমে সিদ্ধান্ত হবে এ দেশে ভোট, গণতন্ত্র, স্বাধীনতা ও মানুষের অধিকার থাকবে কিনা। তাই, সব শক্তিকে ঐক্যবদ্ধ করে জনগণের দ্বারা নির্বাচিত কল্যাণমূলক সরকার নিয়ে আসতে হবে।

তিনি বলেন, এই সরকারের অধীনে কোনো নির্বাচন নয়। সরকারকে পদত্যাগ করতে হবে এবং তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিয়েই নতুন নির্বাচনের মধ্যমে দেশে উন্নয়ন, শান্তি ও সমৃদ্ধির বাংলাদেশ বিনির্মানের জন্য লড়াই করতে হবে। তাই আমরা ১০ ও ২৭ দফা দাবি দিয়েছি।

এসময় অন্যদের মধ্যে জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমিন, পৌর বিএনপির সাধারণ সম্পাদক তারিক আদনান, যুবদলের সভাপতি আবুনুর চৌধুরী ছাড়াও অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।