ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ছয় দফা থেকে স্বাধীনতা: ইঞ্জিনিয়ার আবু নোমান

ছয় দফা থেকে স্বাধীনতা: ইঞ্জিনিয়ার আবু নোমান

বিবিএস ও নাহী গ্রুপের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার বলেছেন,বাঙালি জাতির স্বাধীনতার বিষয়টি মাথায় রেখেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছয় দফা ঘোষনা করেছিলেন।

ছয় দফার মধ্যেই লুকিয়ে ছিল স্বাধীনতার রূপরেখা । ১৯৬৬ সালে ছয় দফা ঘোষণার ৫ বছরের মাথায় বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ স্বাধীন হয়।

বুধবার ( ৭ জুন)ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষ্যে এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

ভোলা-৩ (লালমোহন- তজুমদ্দিন) আসনের আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী নোমান বলেন, এই ছয় দফা বাঙালির রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক মুক্তি এনে দেয়। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের রাজনীতির মূল লক্ষ্যই ছিল বাংলাদেশের স্বাধীনতা।

ছয় দফার দাবিগুলো ছিল অত্যন্ত যৌক্তিক ও ন্যায়সঙ্গত এবং এর মধ্যে শ্রমজীবী কৃষক, মেহনতি মানুষ ও ছাত্রজনতার ভাগ্য পরিবর্তনের দিক-নির্দেশনা। ছয় দফার ব্যাপক জনসমর্থন দেখে পাকিস্তানি শাসকগোষ্ঠী বঙ্গবন্ধুর বিরুদ্ধে মিথ্যা ষড়যন্ত্র মামলা দায়ের করেন। তাকে ফাঁসির কাষ্ঠে ঝুলাতে চেয়েছিল।

কিন্তু বাংলার বন্ধু বঙ্গবন্ধু এতই জনপ্রিয় ছিলেন যে, পাকিস্তান সরকারের সকল অত্যাচার, নির্যাতন, মামলা, হামলা দিয়েও ছয় দফার গতি রোধ করতে পারে নি। বঙ্গবন্ধু বাঙালিকে স্বাধীন রাষ্ট্র দিয়ে গিয়েছন। আজ বঙ্গবন্ধু কন্যা বাঙালির অর্থ নৈতিক মুক্তির লক্ষ্যে কাজ করছে। সাবেক ছাত্রলীগের এ নেতা আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিতে এবং প্রতিটি মানুষের কাছে স্বাধীনতার সুফল পৌঁছে দিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন।

১৪ বছরে তাঁর দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে দেশের অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। বাংলাদেশ এখন স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করেছে। এছাড়াও তিনি, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোলা-৩ আসনে নৌকার বিজয় সুনিশ্চিত করার লক্ষ্যে লালমোহন ও তজুমদ্দিন আওয়ামী লীগ নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান।

চেয়ারম্যান,চেতনা,স্বাধীনতা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত