ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ফের খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি

ফের খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। রোববার (১৩ আগস্ট) রাতে হঠাৎ করেই অবনতি ঘটায় তাকে জরুরি ভিত্তিতে করোনারি কেয়ার ইউনিট-সিসিইউতে ভর্তির জন্য মেডিকেল বোর্ড সিদ্ধান্ত নিয়েছে। আজ সোমবার (১৪ আগস্ট) তাকে সিসিইউতে ভর্তি করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের একজন চিকিৎসক নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে জানান, তাঁর ফুসফুসে পানি জমে যাওয়ায় স্বাস্থ্যের কিছুটা অবনতি ঘটেছে। এজন্য তাঁকে সিসিইউতে ভর্তির জন্য তারা সুপারিশ করেছেন। খালেদা জিয়া প্রথমে সেখানে যেতে রাজি না হলেও শেষে সম্মতি দিয়েছেন।

তিনি আরও জানান, বিএনপি চেয়ারপারসনের লিভারের সমস্যা যে পর্যায়ে আছে, এর জন্য উন্নত সেন্টার দরকার, যা বাংলাদেশে নেই। এই সমস্যা এতটাই জটিল ও সংবেদনশীল, যার পার্শ্বপ্রতিক্রিয়া অনেক।

ওই চিকিৎসক জানান, নতুন করে শুক্রবার খালেদা জিয়ার জ্বর আসে। ডায়াবেটিস, প্রেশারসহ বেশ কিছু জটিলতা নিয়ন্ত্রণে রাখতে মেডিকেল বোর্ড সর্বোচ্চ চেষ্টা করছে। এগুলো মোটামুটি নিয়ন্ত্রণে আছে। কিন্তু লিভারে পানি বেড়ে যাওয়ায় যে কোনো সময় অন্য জটিলতা দেখা দিতে পারে। এর ফলে শরীরের ওজন বেড়ে গেছে। শ্বাস-প্রশ্বাসে কষ্ট হচ্ছে। প্রেশার ও ডায়াবেটিস ওঠানামা করছে।

রোববার রাতে খালেদা জিয়াকে দেখতে হাসপাতালে যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি সেখানে ঘণ্টাখানেক অবস্থান করেন। শুক্রবার রাতেও চেয়ারপারসনকে দেখতে গিয়েছিলেন বিএনপি মহাসচিব।

গত ০৯ আগস্ট (বুধবার) সন্ধ্যায় খালেদা জিয়াকে বসুন্ধরার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। ৭৬ বছর বয়সী খালেদা জিয়া বহু বছর ধরে আর্থ্ররাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস ও চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। গত বছর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হওয়ার পর তার ‘পরিপাকতন্ত্রে’ রক্তক্ষরণ এবং লিভার সিরোসিসে আক্রান্ত হওয়ার কথাও জানান চিকিৎসকরা।

খালেদা,শারীরিক,অবনতি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত