ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিএনপির শাহজাহান ওমর গ্রেপ্তার, অসীমের বাড়িতে অভিযান

বিএনপির শাহজাহান ওমর গ্রেপ্তার, অসীমের বাড়িতে অভিযান

বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমরকে গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার (৪ নভেম্বর) দিবাগত মধ্যরাতে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি) তাকে গ্রেপ্তার করে। এছাড়া বিএনপি জাতীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দীন অসীমের ধানমন্ডির বাসায় অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

নাম প্রকাশ না করার শর্তে ডিবির কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

ডিবির ওই কর্মকর্তা বলেন, ২৮ অক্টোবর প্রধান বিচারপতির বাসভবন ও পুলিশের উপর হামলা, পুলিশ সদস্য হত্যা, অগ্নিসংযোগে সরাসরি জড়িত, পরিকল্পনাকারী, ইন্ধনদাতা ও নির্দেশদাতাদের গ্রেপ্তারে রাজধানীতে অভিযান চলছে। এরই ধারাবাহিকতায় বিএনপি নেতা শাহজাহান ওমরকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানায়, শাহজাহান ওমর ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে সহিংসতার ঘটনায় দায়ের বিভিন্ন মামলার আসামি।

গত ১৬ অক্টোবর গুলশানে একটি হোটেলে বিএনপি আয়োজিত এক সেমিনারে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে ‘ভগবান’ বলে দাবি করে তার কাছে নিজেদের রক্ষার আবেদন জানিয়ে আলোচনায় আসেন বিএনপি নেতা শাহজাহান ওমর।

‘বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধারে দেশীয়-আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা’ শীর্ষক সেমিনারে বিএনপির ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর বলেছিলেন, ‘মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে ধন্যবাদ জানাই। তিনি আমাদের জন্য অবতার হয়ে এসেছেন। তার তো আমাদের আরো সাহস দেওয়া দরকার, বাবারে তুই আমাদের বাঁচা, রক্ষা কর। তার বলতে হবে- আমি আছি তোমাদের সঙ্গে, তোমরাও ডেমোক্রেটিক কান্ট্রি আমরাও ডেমোক্রেটিক কান্ট্রি। পিটার হাস- বাবা ভগবান আসালামু আলাইকুম।’

গোয়েন্দা সূত্র জানায়, শাহজাহান ওমরের এমন বক্তব্যের পরই গোয়েন্দারা তার গতিবিধি নজরদারিতে রেখেছিলেন। তার ওই বক্তব্য দেশকে অস্থিতিশীল করা ও সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক কোনো ষড়যন্ত্র রয়েছে কি না-তাও খতিয়ে দেখা হচ্ছিল।

এদিকে শনিবার (৪ নভেম্বর) রাতে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দীন অসীমের ধানমন্ডির বাসায় অভিযান চালিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাত সাড়ে ১২টার দিকে অসীমের ধানমন্ডির বাসা ঘিরে ফেলে তারা। এরপর তারা বাসার গেইট ভেঙে ভিতরে ঢুকে পড়ে। প্রায় ঘণ্টাব্যাপী বাসার বিভিন্ন কক্ষে খোঁজাখুঁজি করে তারা।

এ তথ্য জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার। এ সময় ওই বাসায় ছিলেন অসীমের স্ত্রী সন্তানরা। তবে নাসির উদ্দীন অসীম বাসায় ছিলেন না বলে জানা গেছে।

বিএনপি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত