ঘটনাবহুল ৭ নভেম্বর, নেই বিএনপির কর্মসূচি

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২৩, ০৭:৩৭ | অনলাইন সংস্করণ

ঘটনাবহুল ৭ নভেম্বর আজ। ১৯৭৫ সালের শেষ দিকে দ্রুত রাজনৈতিক উত্থান-পতনের ঘটনাবলির মধ্যে এদিন তৎকালীন সেনাপ্রধান জিয়াউর রহমান ক্ষমতা সংহত করেন।

বিএনপির মতে, পঁচাত্তর সালের এই দিনে আধিপত্যবাদী শক্তির নীলনকশা প্রতিহত করে সিপাহী-জনতা স্বাধীনতা-সার্বভৌমত্বকে রক্ষা করেছিল।

দিনটিকে 'জাতীয় বিপ্লব ও সংহতি দিবস' হিসেবে পালন করে বিএনপি। তবে জাসদ 'সিপাহী-জনতার অভু্যত্থান দিবস' হিসেবে পালন করে আসছে।

বিএনপি মনে করে, সিপাহী-জনতার বিপ্লবের মাধ্যমে জিয়াউর রহমান বন্দিদশা থেকে মুক্ত হয়ে ক্রান্তিকালে শক্ত হাতে দেশ পরিচালনা করেছেন।

প্রতি বছর ব্যাপক আয়োজনের মাধ্যমে এ দিনটিকে স্মরণ করে বিএনপি। তবে পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতির কারণে এবার কোনো কর্মসূচি পালন করছে না দলটি। এ বছর দিনটি উপলক্ষে দলের পক্ষ থেকে শুধু বাণী দেওয়া হয়েছে।

এদিকে, গত ২৮ অক্টোবর নয়া পল্টনে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলামসহ অসংখ্য নেতাকর্মীদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার এড়াতে নেতাকর্মীরা আত্মগোপনে আছেন।

সরকার পতনের এক দফা দাবিতে অবরোধ কর্মসূচি পালন করছেন দলের নেতাকর্মীরা। এ বাস্তবতায় এবার এই দিবসে দলটির কোনো কর্মসূচি থাকছে না বলে সোমবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, দুঃশাসনের ছোবলে স্থগিত থাকছে এবারের কর্মসূচি।

জাসদের মতে, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর থেকে সেনাবাহিনীর অভ্যন্তরে উচ্চাভিলাষী কর্মকর্তাদের ক্ষমতা দখল-পুনর্দখলের জন্য পরস্পরবিরোধী অবস্থানের প্রেক্ষাপটে ইতিহাসের এই দিনে সিপাহী-জনতার অভ্যুত্থান ঘটেছিল।

কয়েকটি সংগঠন 'মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস' হিসেবে দিনটিকে পালন করে থাকে।