ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঢাকার ৪টি আসনে ২৭ জনের মনোনয়ন বৈধ, বাতিল ১৫ জনের

ঢাকার ৪টি আসনে ২৭ জনের মনোনয়ন বৈধ, বাতিল ১৫ জনের

চলছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ঢাকার বিভিন্ন আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই। দিনের শুরুতে (৪ ডিসেম্বর) ঢাকার চারটি আসনের চার হেভিওয়েট প্রার্থীসহ ২৭ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। এছাড়া ১৫ জনের মনোনয়ন বাতিল করা হয়েছে। দুইজনের স্থগিত করা হয়েছে। আর প্রয়োজনীয় কাগজ জমা দিতে তিন প্রার্থীকে দুই ঘণ্টা সময় দেওয়া হয়। আসন চারটি হলো ঢাকা-১, ঢাকা-৫, ঢাকা-৬ এবং ঢাকা-৭।

ঢাকা-১ আসনে নয়জন প্রার্থীর মধ্যে সাতজনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছেন জেলা প্রশাসক আনিসুর রহমান। তাদের মধ্যে আওয়ামী লীগের প্রার্থী সালমান ফজলুল রহমান এবং জাতীয় পার্টির সালমা ইসলামও আছেন।

এছাড়া মুক্তিজোটের আব্দুর রহিম এবং ন্যাশনাল পিপলস পার্টির আব্দুল হাকিমের মনোনয়ন স্থগিত রাখা হয়েছে।

ঢাকা-৫ আসনে ২২ জনের মনোনয়ন যাচাই-বাছাই করা হয়। এতে আওয়ামী লীগের হারুনুর রশীদ মুন্নাসহ ১০ জনের মনোনয়ন বৈধ বলে ঘোষণা করা হয়।

তবে একই আসনের নয়জনের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়। আর প্রয়োজনীয় কাগজ জমা দিতে তিন প্রার্থীকে দুই ঘণ্টা সময় দেওয়া হয়।

ঢাকা-৬ আসনে আওয়ামী লীগের সাঈদ খোকনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। আসনটিতে জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, জাকের পার্টির প্রার্থী তরিকুল ইসলাম ও জাতীয় পার্টি (জেপি) নাজমুল হুদার মনোনয়নপত্রও বৈধ ঘোষণা করা হয়েছে।

তবে স্বতন্ত্র প্রার্থী ফারহানা সাইদের মনোনয়ন বাতিল করা হয়েছে।

অন্যদিকে ঢাকা-৭ আসনে ১১ জনের মধ্যে ছয়জনের প্রার্থিতা বৈধ ঘোষণা এবং পাঁচজনের মনোনয়ন বাতিল করা হয়েছে। জাকের পার্টির বিপ্লব চন্দ্র বনিক, আওয়ামী লীগের মো. সোলায়মান সেলিম, জাতীয় পার্টির সাইফুদ্দন আহমেদ মিলনের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে। এছাড়া আরও তিনজনের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়েছে।

মনোনয়নপত্রে সমর্থকের স্বাক্ষর না থাকায় জাসদের হাজী মো. ইদ্রিস বেপারি, মুক্তিজোটের নূরজাহান বেগমের মনোনয়ন বাতিল করা হয়েছে। এছাড়া আরও তিনজনের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়েছে।

ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ পর্যন্ত মোট ১৫টি আসনের মনোনয়ন আজ যাচাই-বাছাই করা হবে বলে জানা গেছে।

৭ জানুয়ারি নির্বাচনের তারিখ ধরে গত ১৫ নভেম্বর দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

ঢাকা,মনোনয়ন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত