জমে উঠেছে ঢাকা-৪ আসনের ভোট, নৌকা বনাম ট্রাক

প্রকাশ : ০৭ জানুয়ারি ২০২৪, ১২:০০ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

জমে উঠেছে ঢাকা-৪ আসনের ভোট। সকাল থেকেই বিভিন্ন কেন্দ্রে ভোটারদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। ঢাকা-৪ আসনে ৯ জন প্রার্থী রয়েছেন। তবে নৌকা আর স্বতন্ত্র ট্রাকের মধ্যে মূল লড়াই হবে বলে জানা গেছে। যদিও জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলা এমপিও লাঙ্গল প্রতীকে ঢাকা-৪ আসনে ভোট করছেন। তবে তিনি এ আসনের ভোটার নয়। 

এই আসনের জুরাইন আদর্শ বালক-বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটারদের ব্যাপক উপস্থিতি ছিল। তবে কয়েকটি কেন্দ্রে ভোটার উপস্থিতি কিছুটা কম দেখা গেছে। রোববার (৭ জানুয়ারি) জুরাইনের বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে এমন চিত্র দেখা গেছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভোটার স্লিপ দেখে ভোটার নিশ্চিত হলেই কেন্দ্রে প্রবেশ করতে দিচ্ছে। এই কেন্দ্রে উৎসবমুখর পরিবেশে ভোট হচ্ছে। 

জুরাইন আদর্শ বালক বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবদুল্লাহ আল মামুন বলেন, এই কেন্দ্রে ভোটার ২ হাজার ৫০৪ জন। সকাল ১০ টা পর্যন্ত ভোট পড়েছে ১৭০টি। ভোটার উপস্থিত উৎসাহব্যাঞ্জক। 

জুরাইন আশ্রাফ মাস্টার উচ্চবিদ্যালয়, আব্দুর রউফ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পূর্ব জুরাইন আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোটারদের উপস্থিতি চোখে পড়ার মতো ছিলো।  

জুরাইন সরকারি বালক-বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের পাশেই এই আসনের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আওলাদ হোসেনর বাড়ি। এই কেন্দ্রেই তার ভোট দেওয়ার কথা রয়েছে। ফলে পাশের বেশ কয়েকটি কেন্দ্রের চেয়ে এই কেন্দ্রে ভিড় বেশি। 

ঢাকা-৪ আসনের প্রার্থীরা হলেন,  আওয়ামী লীগের নৌকা প্রতীকে অ্যাডভোকেট সানজিদা খানম, মিনার প্রতীকে ইসলামী ঐক্যফ্রন্টের শাহ আলম, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন, সোনালী আঁশ প্রতীকে তৃণমূল বিএনপির রফিকুল ইসলাম, হাতঘড়ি প্রতীকে কল্যাণ পার্টির ইয়াছিন হোসেন, ডাব প্রতীকে বাংলাদেশ কংগ্রেসের সোহেল, ছড়ি প্রতীকে মুক্তিজোটের সোহেল আহম্মেদ সোহেল, ঈগল প্রতীকে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ মনির হোসেন ও ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ড. মো. আওলাদ হোসেন। এই আসনে মোট ভোটার ২ লাখ ৫৪ হাজার ৫৮৪ জন। হিজড়া ভোটার ৫ জন।

সকাল ১০ টা ১০ মিনিটে জুরাইন আশ্রাফ মাস্টার উচ্চবিদ্যালয়ে নারী কেন্দ্রে ভোট দেন ঢাকা-৪ আসনের নৌকার প্রার্থী সানজিদা খানম। তার প্রধান প্রতিদ্বন্ধী স্বতন্ত্র প্রার্থী ড. মো. আওলাদ হোসেন দুপুরের পর ভোট দিবেন বলে জানা গেছে। 

ভোট দিয়ে ঢাকা-৪ আসনের নৌকার প্রার্থী সানজিদা খানম বলেন, জয়ের ব্যাপারে আমি শতভাগ আশাবাদী। দেশের অন্যান্য জায়গায় বিএনপি-জামাত অরাজকতা করলেও এ আসনে তেমন কিছু ঘটেনি। এ আসনে অন্যান্য যে প্রার্থীরা আছেন, তারাও নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখবে বলে আমি আশাকরি। ভোটার উপস্থিতির বিষয়ে তিনি বলেন,  কোন কোন কেন্দ্রে ভোটারদের দীর্ঘ লাইন আছে, আবার অনেক কেন্দ্রে নারীরা সকালে এসে ভোট দিয়ে চলে গেছে। দুপুরের পরে নারীদের উপস্থিতি আরও বাড়বে।

ঢাকা-৪ আসনের বাসিন্দা এসএম সোহেল ভোট দিয়ে বলেন, জাতীয় নির্বাচনে এবার দ্বিতীয়বারের মতো ভোট দিয়েছে। সুন্দর পরিবেশে ভোট হচ্ছে। নির্বাচনী আমেজ আছে। উৎসবমুখর পরিবেশে ভোট দিয়েছি। 

একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন ষাটোর্ধ হেকমত আলী মোল্লা। তিনিও এসেছেন ভোট দিতে। জানতে চাইলে তিনি বলেন, ভোটে মানুষের সাড়া আছে। শান্তিপূর্ণ পরিবেশ আছে, কোনো ধরনের সমস্যা নেই।  

কলেজ পড়ুয়া মহিদুল ইসলামও এসেছে ভোট দিতে। সে ডিগ্রি শেষ বর্ষে পড়ালেখা করছে। মুহিদুল ইসলাম জুরাইন কলেজে রোডের স্থানীয় বাসিন্দা। এই প্রথম ভোট দিতে এসে তার ভালো লাগছে বলেও জানান।