ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হিজড়াদের অভিভাবক হিসেবে সংসদে যেতে চায় আবিদা সুলতানা মিতু

হিজড়াদের অভিভাবক হিসেবে সংসদে যেতে চায় আবিদা সুলতানা মিতু

সমাজের পিছিয়ে পড়া হিজড়া সম্প্রদায়ের অভিভাবক হিসেবে দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়ন চান বাংলাদেশ হিজড়া কল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আবিদা সুলতানা মিতু।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে তিনি মনোনয়ন সংগ্রহ করেন। মনোনয়ন সংগ্রহের পর মিতু সাংবাদিকদের বলেন, আমি দীর্ঘ ২৭ বছর ধরে তৃতীয় লিঙ্গের হিজড়া সম্প্রদায়ের অভিভাবকত্ব নিয়ে কাজ করছি। সমাজের মূল স্রোতধারায় তাদের নিয়ে আসতে কার্যক্রম চালিয়ে যাচ্ছি। হিজড়াদের নিয়ে কাজ করতে গিয়ে সমাজের কটূ কথাও শুনতে হয়েছে। তাও হাল ছাড়ি নাই। বাংলাদেশ হিজড়া কল্যাণ ফাউন্ডেশনের দাবির পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ১০ নভেম্বর হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছেন। এজন্য আমি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানাই।

তিনি আরও বলেন, আমি হিজড়াদের জন্য কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুলতে চাই। তাদের ভিক্ষার হাতকে কাজের হাতে পরিণত করতে চাই। হিজড়ারা আমার সন্তানের মত, মায়ের মত স্নেহ ভালোবাসা দিয়ে সংগঠন গড়ে তুলেছি। তাদের জন্য ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানও গড়ে তোলা হবে। হিজড়ারা আমাদের সন্তান। এ দেশেরই নাগরিক। মহান জাতীয় সংসদে তাদের প্রতিনিধি নেই। সংসদে তাদের সুখ-দুঃখের কথা আমি তুলে ধরতে চাই। দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে বাস্তবতার ভিত্তিতে আমি তাদের নিয়ে কাজ করব। আজকে অনেক হিজড়া সমাজে প্রতিষ্ঠিত হয়েছে, এর পেছনে আমার সংগঠনের ভূমিকা রয়েছে। অনেকেই সমাজের মূলধারায় কাজ করছে। কর্মসংস্থান সৃষ্টি করছে।

এছাড়াও ইডেন কলেজ থেকে রসায়নে এমএসসি পড়াশোনা করাকালে আমি ছাত্রলীগের রাজনীতি করেছি। দলের দুঃসময়ে আওয়ামী লীগের পাশে ছিলাম। আশাকরি নেত্রী আমার বিষয়টি গুরুত্ব দেবেন বলেও যোগ করেন আবিদা সুলতানা মিতু।

হিজড়া
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত