বন্যার জন্য দায়ী ভারতের দায়িত্বহীনতা: তারেক রহমান

প্রকাশ : ২৪ আগস্ট ২০২৪, ০৬:৩১ | অনলাইন সংস্করণ

ভারত থেকে উজানের পানির ঢল ও অতিবৃষ্টির কারণে আকস্মিক ভয়াবহ বন্যার পানিতে তলিয়ে গেছে ফেনী, নোয়াখালীসহ ১১টি জেলা। এমন বন্যার জন্য পার্শ্ববর্তী দেশ ভারতের দায়িত্বহীনতা ও খামখেয়ালিপনাকে দায়ী করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তিনি বলেন, এবারের বন্যার অন্যতম প্রধান কারণ উজানের দেশ পার্শ্ববর্তী ভারতের ত্রিপুরা রাজ্যের প্রশাসনের দায়িত্বহীনতা এবং খামখেয়ালিপনা। তারা হঠাৎ করে বাঁধ খুলে দিয়ে বাংলাদেশের বিস্তীর্ণ এলাকাকে ডুবিয়ে দিলেও একটি বারের জন্যও বাংলাদেশকে আগাম সতর্কবার্তা দেয়নি। ফলে আকস্মিক বন্যায় দেশের বিস্তীর্ণ এলাকা ভাসিয়ে নিলেও বাংলাদেশ বন্যা মোকাবিলার সামান্যতম প্রস্তুতি নেওয়ার সুযোগ পায়নি।

শুক্রবার (২৩আগস্ট) রাতে লন্ডন থেকে ভিডিও বার্তায় তিনি এই মন্তব্য করেন।

দেশবাসীর উদ্দেশে তারেক বলেন, বন্যাকবলিত এলাকার মানুষ এখন মহাবিপদে। সহায় সম্বল হারিয়ে লাখো লাখো মানুষ এখন অসহায়। এমন পরিস্থিতিতে অভিযোগ পাল্টা অভিযোগ করে সময়ক্ষেপণেরও সময় নেই।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেন, বিএনপি বিশ্বাস করে বন্যাকবলিত মানুষের জীবন রক্ষা, উদ্ধার কাজ এই মুহূর্তে প্রধান অগ্রাধিকার। বন্যা পরিস্থিতিতে আমি সারাদেশে বিশেষ করে যেসব এলাকায় বন্যা হয়নি সেসব এলাকার বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের বলবো আপনারা সমন্বিতভাবে বন্যা কবলিত এলাকার মানুষের পাশে দাঁড়ান। বন্যা কবলিত এলাকার মানুষের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিন।