ঢাকা ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জরিপে মাঠ পর্যায়ে এগিয়ে বিএনপি, জামায়াত অনলাইনে

জরিপে মাঠ পর্যায়ে এগিয়ে বিএনপি, জামায়াত অনলাইনে

বাংলাদেশে আগামী নির্বাচনে ভোট দেওয়ার পরিকল্পনা নিয়ে সাম্প্রতিক ইনোভিশন কন্সাল্টিংয়ের এক জরিপে দেখা গেছে যে, জনগণের ভোট দেয়ার প্রবণতায় বিএনপি ও জামায়াত এগিয়ে রয়েছে। তবে ৩৪ শতাংশ মানুষ এখনও নিশ্চিত নন কাকে ভোট দেবেন।

মাঠ পর্যায়ের জরিপে, ৫ হাজার ১১৫ জনের মধ্যে ৩৪ শতাংশ নিশ্চিত নন কাকে ভোট দেবেন। বিএনপিকে ভোট দিতে চান ২১ শতাংশ, জামায়াতকে ১৪ শতাংশ, এবং ছাত্র সমর্থিত নতুন দলকে ১০ শতাংশ ভোট দিতে চান। আওয়ামী লীগকে ভোট দিতে ইচ্ছুক ৫ শতাংশ, মন্তব্য করতে পারছেন ৪ শতাংশ, স্বতন্ত্র প্রার্থীকে ৩ শতাংশ এবং ইসলামি আন্দোলন বাংলাদেশকে ৩ শতাংশ ভোট দিতে চান।

অন্যদিকে, অনলাইনে পরিচালিত জরিপে অংশগ্রহণকারীদের ৩৫ শতাংশ ছাত্র সমর্থিত নতুন দলকে ভোট দিতে চান, জামায়াতকে ২৫ শতাংশ, এবং ১১ শতাংশ এখনও নিশ্চিত নন। আওয়ামী লীগ ও বিএনপিকে ভোট দিতে চান যথাক্রমে ১০ শতাংশ। স্বতন্ত্র প্রার্থীকে ৩ শতাংশ, কাউকেই না ৩ শতাংশ, ইসলামি আন্দোলন বাংলাদেশকে ১ শতাংশ এবং অন্যান্য প্রার্থীকে ১ শতাংশ ভোট দিতে চান।

অনুষ্ঠানে জানানো হয়, ১০ সেপ্টেম্বর রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে 'জনমতে ভোটের হিসাব: অনলাইন বনাম মাঠ জরিপের ফল' শীর্ষক সভায় এসব তথ্য প্রকাশিত হয়। অনুষ্ঠানটির আয়োজন করে আন্তর্জাতিক উন্নয়ন গবেষণা ও প্রকল্প ব্যবস্থাপনা সংস্থা ইনোভিশন কন্সাল্টিং।

অনলাইন জরিপে মূলধারার রাজনৈতিক দলগুলোকে প্রত্যাখ্যান করার প্রবণতা লক্ষ্য করা গেছে। বক্তারা বলেন, জেন-জি ও মিলেনিয়ালস প্রজন্মের মতামত বয়সে জ্যেষ্ঠ প্রজন্মের মতামতের থেকে আলাদা এবং নারীর ও পুরুষের মধ্যে মতামতের ভিন্নতা রয়েছে।

ইনোভিশন কন্সাল্টিংয়ের ব্যবস্থাপনা পরিচালক মো. রুবাইয়াৎ সরওয়ার বলেন, "জেন-জি প্রজন্মের অনেকেই রাজনৈতিক প্রক্রিয়ায় অংশ নেয়নি, কিন্তু তাদের নেতৃত্বে জুলাই বিপ্লব হয়েছে। নির্বাচনের পর জনগণের মতামত কেমন হতে পারে, তা টেকসই রাজনৈতিক সংস্কারের জন্য সহায়ক হতে পারে।"

জরিপ,বিএনপি,জামায়াত
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত