রেসিপি

কফির চার পদ

রেসিপি দিয়েছেন : মরিয়ম বেগম

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

অ্যাফোগাতো কফি

যা লাগবে : এ কফি বানানো খুব সহজ। বানাতে লাগে দুটি মাত্র উপকরণ। এসপ্রেসো লিকার ও ভ্যানিলা আইসক্রিম।

যেভাবে করবেন : এক স্কুপ ভ্যানিলা আইসক্রিম নিয়ে গরম করে নিন। আইসক্রিম গলে তরল হয়ে এলে তাতে ঢেলে দিন এসপ্রেসো লিকার। তৈরি আপনার অ্যাফোগাতো কফি।

লাতে কফি

যা লাগবে : ক্যাফেতে গিয়ে অনেকেই অর্ডার করেন লাতের। খেতে তো ভালোলেবাসেন; কিন্তু কীভাবে বানাতে হয় জানা থাকে না অনেকের। এটি তৈরি করতে লাগবে চার ভাগের এক ভাগ এসপ্রেসো, আধকাপের মতো দুধ ও কিছুটা মিল্ক ফোম।

যেভাবে করবেন : চার ভাগের এক ভাগ এসপ্রেসো, আধ কাপের মতো দুধ ও কিছুটা মিল্ক ফোম দিয়ে মিশ্রণ করে নিন। এরপর মিশ্রণটি একসঙ্গে কফি তৈরির মেশিনে দিন। এক পর ঘুরিয়ে নিলেই তৈরি আপনার লাতে।

মোকা কফি

যা লাগবে : এ কফির স্বাদ একেবারেই আলাদা। এটি বানানোর জন্য প্রয়োজন ৩০ মিলিলিটার এসপ্রেসো, ১৫ গ্রাম চকলেটের গুঁড়া ও ২০০ মিলিলিটার ঘন ফোটানো দুধ।

যেভাবে করবেন : ৩০ মিলিলিটার এসপ্রেসো, ১৫ গ্রাম চকলেটের গুঁড়া ও ২০০ মিলিলিটার ঘন ফোটানো দুধ একসঙ্গে কফি মেকারে দিলেই হয়ে হয়ে গেল মোকা কফি।

কোল্ড কফি

যা লাগবে : ২ কাপ দুধ। ২ চা চামচ কফি। ২ টেবিল চামচ ফ্রেশ ক্রিম। ১ টেবিল চামচ মধু। ২ টেবিল চামচ ভ্যানিলা আইসক্রিম। কয়েকটা আইস কিউব।

যেভাবে করবেন : প্রথমে ব্লেন্ডারে আইস কিউব, কফি, দুধ, মধু, ফ্রেশ ক্রিম ও দুই টেবিল চামচ আইসক্রিম দিন। এর পর ভালো করে ব্লেন্ড করুন, যাতে ঘন হয়। আপনি যদি কোল্ড কফিতে একটু বেশি ক্রিম পছন্দ করেন, তাহলে আরও কিছুটা ফ্রেশ ক্রিম দিন।

এর পর একটা কাঁচের গ্লাস নিয়ে তাতে কয়েকটা আইস কিউব দিন ও কফির মিশ্রণটি ঢালুন। এর পর গ্লাসের উপর ভ্যানিলা আইসক্রিম দিন, তার ওপর চকোলেট সিরাপ, বাদাম, কিশমিশও দিতে পারেন। এবার পরিবেশন করুন। ভেগান কোল্ড কফি তৈরির জন্য আপনার পছন্দমতো যেকোনো নন-ডেয়ারি মিল্ক নিন। ঘরে যদি আইসক্রিম না থাকে, তাহলে এটি উপকরণের তালিকা থেকে বাদ দিতে পারেন। কোল্ড কফি তৈরির সঙ্গে সঙ্গে পরিবেশন করুন।