রেসিপি

মজাদার চার পদ

রেসিপি দিয়েছেন : মরিয়ম বেগম

প্রকাশ : ১১ মার্চ ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কড়াই গোস্ত

যা লাগবে : গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ টেবিল চামচ, মাংসের মসলা ১ চা চামচ, দারচিনি ও এলাচ ৩/৪ টুকরো, জয়ফল, জয়ত্রী বাটা ১ চা চামচ, টক দই ১ কাপ, টমেটো কিউব ১ কাপ, তেজপাতা ২টি, তেল ১ কাপ, রসুন কোয়া ২/৩টি, লবণ পরিমাণ মতো।

যেভাবে করবেন : একটি চালুনি পাত্রে গরুর মাংস রেখে পানি ঝরিয়ে নিন। এর পর একটি পাত্রে মাংস, টক দই, লবণসহ সব মসলা একসঙ্গে ভালো করে মেখে ২০ থেকে ২৫ মিনিট মেরিনেট করে রাখুন। এরপর হাঁড়িতে তেল গরম করে অর্ধেক পেঁয়াজ কুচি, দারচিনি, এলাচ, তেজপাতা হালকা বাদামি করে ভেজে মেরিনেট করা মাংস দিয়ে নেড়ে কষাতে হবে। পরিমাণ মতো পানি দিয়ে মৃদু আঁচে রান্না করতে হবে। কিছু সময় পর মাংস সিদ্ধ হলো কি-না দেখে নিন। মাংস সিদ্ধ হয়ে এলে ও মাংসের ওপর তেল ভেসে উঠলে নামিয়ে রাখতে হবে। তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুনের কোয়া, টমেটো কুচি হালকা বাদামি করে ভেজে মাংস কড়াইে দিয়ে ২ থেকে ৩ মিনিট দমে রেখে নামিয়ে ফেলুন। হয়ে গেল কড়াই গোস্ত।

মেজবানি মাংস

যা লাগবে : গরুর মাংস ২ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন বাটা ১ টেবিল চামচ, হলুদ ও লাল মরিচ গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে ও জিরা গুঁড়া ১ টেবিল চামচ, সরিষার তেল ১ কাপ, মাংসের মসলা ১ চা চামচ, টক দই ১ কাপ, কাঁচামরিচ ১০/১২টি, গোলমরিচ ১ চা চামচ, দারুচিনি ও এলাচ ৫/৬টি, জয়ফল ও জয়ত্রী আধা চা চামচ, মেথি গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : গরুর মাংস ধুয়ে একটি চালুনি পাত্রে রেখে পানি ঝরিয়ে নিন। এরপর একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণসহ সব মসলা নিয়ে ঘণ্টা খানেক মেরিনেট করে রাখুন। অর্ধেক পেঁয়াজ তেলে ভেজে বেরেস্তা করে নিন। চুলায় হাঁড়ি বসিয়ে মেরিনেট করা মাংস কষিয়ে নিন। হাঁড়িতে ২ কাপ পরিমাণ পানি দিয়ে আরও কিছুক্ষণ কষাতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে মৃদু আঁচে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত জ্বাল দিন। মাংসের পানি শুকিয়ে গেলে কাঁচামরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে নামিয়ে তারপর পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু গরুর মেজবানি মাংস। মেজবানি মাংস রান্নার জন্য দোকানে লাল মরিচের গুঁড়া পাওয়া যায়, যেটা খেতে খুব একটা ঝাল না; কিন্তু মাংসের লাল রং করার জন্য এ ঝালের গুঁড়া ব্যবহার করা হয়।

বোরহানি

যা লাগবে : টক দই এক কাপ, পুদিনা পাতা কুচি, বিটনুন আধা টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি দুই টেবিল চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক টেবিল চামচ, পানি পরিমাণ মতো, চিনি তিন চা চামচ।

যেভাবে করবেন : মিক্সিতে টক দই, পুদিনা পাতা, ধনেপাতা কুচি, বিটনুন, কাঁচা মরিচ কুচি, ভাজা ধনে গুঁড়া, গোলমরিচ গুঁড়া, পানি ও চিনি দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিলেই তৈরি সুস্বাদু বোরহানি। ঠান্ডা বোরহানি খেতে চাইলে গ্লাসে ঢেলে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিতে পারেন। পরিবেশনের আগে বোরহানির ওপর ছড়িয়ে নিতে পারেন পুদিনা পাতা।

কচুপাতা চিংড়ি

যা লাগবে : কচুপাতা ১০টি, কুচো চিংড়ি ৫০০ গ্রাম, সরিষার তেল ২০০ গ্রাম, সরিষা ৩০ গ্রাম, কাজুবাদাম ১০ গ্রাম, পোস্ত ২০ গ্রাম, নারকেল কোরা এক কাপ, কাঁচা মরিচ ৫টি, নুন ও চিনি স্বাদমতো, হলুদ গুঁড়া দুই চা চামচ, পাতিলেবু ১টি।

যেভাবে করবেন : কচুপাতা ধুয়ে কুচি করে কেটে নুন ও লেবু মেশানো গরম পানিতে হালকা ভাপিয়ে নিতে হবে। কচুপাতাগুলো ছেঁকে পানি ফেলে দিন। কড়াইতে আবারও তেল গরম করে নিন। চিংড়ি মাছে নুন, হলুদ মাখিয়ে হালকা করে ভেজে নিন। কাঁচা মরিচ বাটা, কাজুবাদাম বাটা, পোস্ত বাটা ও সরিষা বাটা দিয়ে চিংড়ি সিদ্ধ না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। স্বাদমতো নুন, চিনি দিয়ে নারকেল কোরা মিশিয়ে দিন। নামানোর মিনিট দুয়েক আগে ভাপিয়ে রাখা কচুপাতা কুচি দিয়ে দিতে হবে। গ্যাসের আঁচ বন্ধ করে এক চামচ সরিষার তেল ছড়িয়ে রান্নাটি ঢেকে রাখুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন কচুপাতা চিংড়ি।