ঈদের পোশাকে নতুনত্ব

গাজী মুনছুর আজিজ

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আজকাল উৎসব বা পার্বণে ছেলেদের জন্য পাঞ্জাবি পরা অনেকটা অলিখিত নিয়মে দাঁড়িয়েছে বলা যায়। তাই দেশের যেকোনো উৎসব বা পার্বণে দেশীয় ফ্যাশন হাউসগুলো অন্য পোশাকের পাশাপাশি পাঞ্জাবিকে প্রাধান্য দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় আসছে ঈদুল ফিতর উপলক্ষে ফ্যাশন হাউসগুলো এনেছে নানা রং ও নকশার পাঞ্জাবি। ফ্যাশন হাউসগুলো ঘুরে দেখা গেল এসব পাঞ্জাবির রঙে ও নকশায় রয়েছে উৎসবের ছাপ। যদিও একেক ফ্যাশন হাউস একেক বিষয় নিয়ে কজ করেছে। তবে সবার বেলাতেই প্রাধান্য পেয়েছে উৎসবের আমেজ। পাঞ্জাবির পাশাপাশি আছে শার্ট, টি-শার্ট ও পলো শার্ট। এসব পোশাকে বরাবরের মতো আছে নতুনত্ব। অন্যদিকে পুরুষদের পাশাপাশি নারীদের ফ্যাশনেও এসেছে নতুনত্বের ছোঁয়া। ফ্যাশন হাউসগুলো ঘুরে দেখা গেল সবাই নতুন নকশার পোশাক হাজির করেছেন। শাড়ি, সালোয়ার-কামিজ, কুর্তি, টপস সব কিছুতেই আছে নতুন নকশার আমেজ।

প্রতি বছরই দেশীয় ফ্যাশন হাউসগুলো ভিন্ন থিমে তাদের পোশাকের নকশা করে থাকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। সেই ধারাবাহিকতায় এবারও রঙ বাংলাদেশ এসেছে ভিন্ন থিমে। প্রতিষ্ঠানটির কর্ণধার সৌমিক দাস জানান, এবার ঈদে পাখির রং থিমে তৈরি হয়েছে সব সংগ্রহের নকশা উপাদান। পোশাক নকশায় গুরুত্ব পেয়েছে বাংলাদেশের সংস্কৃতি ও ধর্মীয় আবহ। পাশাপাশি সময়, প্রকৃতি, আবহাওয়া আর আন্তর্জাতিক ট্রেন্ডও। এ কালেকশন তৈরি করা হয়েছে আরামদায়ক কাপড়ে। ছোটদের পোশাককে সমান গুরুত্ব দিয়ে তৈরি করা হয়েছে বাচ্চাদের আকর্ষণীয় পোশাক। রয়েছে পরিবারের সবার জন্য একই ধরনের ম্যাচিং পোশাক।

ঈদে লা রিভ নারী, পুরুষ, শিশু, মা-মেয়ে, বাবা-ছেলে, টিন-এজারদের কালেকশনের পাশাপাশি ব্র্যান্ড এক্সক্লুসিভ নার্গিসাসের কালেকশন নিয়ে হাজির হয়েছে। লা রিভের প্রধান নির্বাহী পরিচালক মন্নুজান নার্গিস বলেন, প্রতিটি ফ্যাশন সিজনে আমরা নতুন নতুন থিম নিয়ে কাজ করি। এবারের থিমের নাম রিলিজ। একটি দীর্ঘ অতিমারি শেষে আমরা মন খুলে উৎসব করতে পারছি। উৎকণ্ঠা সরিয়ে আমাদের মনে স্বস্তি বা ইনার পিস ফিরে এসেছে। এ ইতিবাচকতা, প্রশান্তি, আর উৎসব ফিরে পাওয়ার খুশি প্রকাশ করে যেসব রং, তা-ই এ কালেকশনের কালার প্যালেটের জন্য বাছাই করা হয়েছে। আন্তর্জাতিক ফ্যাশন ও ঈদের সব ট্রেন্ডি প্রিন্টস্টোরি দিয়ে সাজানো হয়েছে এবারের ঈদ কালেকশন। লা রিভের এক্সক্লুসিভ কালেকশন নার্গিসাসে অভিজাত ও মনোমুগ্ধকর সব ডিজাইন যোগ হয়েছে ঈদ উপলক্ষ্যে। এবারের নার্গিসাস কালেকশনের মূল ফিচার শিয়ার লেয়ারিং।

ফ্যাশন হাউসগুলো ঘুরে দেখা যায়, সিঙ্গেল পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট, পলো শার্ট, শাড়ি, সালোয়ার কামিজ, টপস বা শিশুদের পোশাক ছাড়াও পরিবারের সবার জন্য এসেছে একই নকশা ও রঙের পোশাক। ফলে চাইলে পরিবারের সবাই একই রং বা নকশার পোশাকও পরতে পারবেন ঈদ উৎসবে। আসছে ঈদুল ফিতর উপলক্ষে দেশীয় ফ্যাশন হাউসগুলো এরই মধ্যে বাড়তি আয়োজন হিসেবে এনেছে পরিবারের সবার জন্য একই রং ও নকশার পোশাক, যা ঈদের উসৎবে বাড়তি মাত্রা যোগ করবে বলে জানান ফ্যাশন ডিজাইনাররা। ফ্যাশন ডিজাইনাররা জানান, বেশ কয়েক বছর ধরেই ঈদ, বৈশাখ, ফাল্গুন, বিজয় দিবস, স্বাধীনতা দিবস, একুশসহ বিভিন্ন উৎসব-পার্বণে পরিবারের সব সদস্যের জন্য একই রং ও নকশার পোশাক আসছে। এসব পোশাকের চাহিদা দিন দিন বাড়ছে। এ ছাড়া উৎসব-পার্বণ এলে অনেকে আজকাল এসব পোশাক খোঁজ করেন। দেশীদশের ফ্যাশন হাউস নিপুণ, সাদাকালো, কে-ক্র্যাফট, রঙ বাংলাদেশ, অঞ্জন’স, বাংলার মেলা, বিবিয়ানা, নগরদোলা, দেশাল ও সৃষ্টি ঈদ উপলক্ষ্যে পোশাক এনেছে। এ ছাড়া শাহবাগের আজিজ সুপার মার্কেটের মেঘ, বালুচর, পলো প্লাস, আর্টিজ্যানসহ বিভিন্ন ফ্যাশন হাউসও ঈদুল ফিতর উপলক্ষে এনেছে নতুন নকশার পোশাক। আড়ং, ইয়োলো, জেন্টল পার্ক, ক্যাটস আইসহ বিভিন্ন ফ্যাশন হাউজেও এসেছে নতুন নকশার পোশাক।

পোশাকের পাশাপাশি নতুন নকশার জুতা এনেছে বাটা, এপেক্স, ওরিয়ন, বে এবং আরও অনেক জুতার ব্র্যান্ড। এসব ব্র্যান্ডে পাওয়া যাবে শিশুদেরসহ সব বয়সী নারী-পুরুষের জুতা। অনেকে পোশাকের কালারের সঙ্গে ম্যাচিং করে জুতাও কিনছেন। বিশেষ করে শিশুদের বেলায় এটা লক্ষণীয়। জুতার ব্র্যান্ডগুলো ঘুরে দেখা গেল এখন ভিড় বাড়ছে জুতার দোকানগুলোতে।