রেসিপি

মজাদার চার পদ

রেসিপি দিয়েছেন : মরিয়ম বেগম

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

লাচ্ছি

যা লাগবে : মিষ্টি দই ১ কাপ। চিনি স্বাদমতো। গুঁড়া দুধ আধা কাপ।

যেভাবে করবেন : একটি পাত্রে সবগুলো উপকরণ মিশিয়ে ঘণ্টাখানেক ফ্রিজে রেখে দিন। ইফতারের আগে পাত্রে রাখা উপকরণগুলো আরও ভালো করে মিশিয়ে নিন। এর পর ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। প্রয়োজন মতো পানি মিশিয়ে নিন। ব্লেন্ড করা হয়ে গেলে এর মধ্যে বরফ কুচি মিশিয়ে গ্লাসে পরিবেশ করুন।

খেজুরের লাচ্ছি

যা লাগবে : খেজুর ১০ থেকে ১৫টি। কাজু বাদাম কয়েকটি। টক দই অথবা মিষ্টি দই ১ কাপের কম। দুধ আধা কাপ। বরফ কুচি ১ কাপ। চিনি স্বাদমতো। পেস্তাবাদাম কুচি কয়েকটি।

যেভাবে করবেন : খেজুর থেকে বীজ বাদ দিয়ে ৪ ঘণ্টার জন্য দুধে ভিজিয়ে রাখুন। খেজুর যদি বেশি নরম হয় তাহলে ভিজিয়ে রাখার দরকার নেই। এরপর ভিজিয়ে রাখা খেজুর দুধসহ ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এর পর একে একে টকদই, চিনি, কাজু বাদাম, বরফ ও দুধ একসঙ্গে মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করার পর লাচ্ছি বেশি পাতলা মনে হলে দই দিতে পারেন আরও খানিকটা। আর যদি ঘনত্ব বেশি মনে হয় তবে সামান্য দুধ দিলেই হবে। লাচ্ছি তৈরি করে ফ্রিজে রেখে দিন ঘণ্টাখানেক। ইফতারের আগে বের করে গ্লাসে পরিবেশন করুন।

তরমুজের লাচ্ছি

যা লাগবে : তরমুজ ৫ কাপ (ছোট করে কাটা)। মিষ্টি দই দেড় কাপ। বরফের টুকরা ইচ্ছে মতো।

যেভাবে করবেন : তরমুজ ছোট ছোট করে কেটে দইয়ের সঙ্গে ব্লেন্ড করুন। এরপর বরফ দিয়ে পরিবেশন গ্লাসে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন ইফতারির টেবিল।

বাদামের

লাচ্ছি

যা লাগবে : পেস্তা বাদাম ১/৩ কাপ। কাঠবাদাম ১/৩ কাপ। মিষ্টি দই ২ কাপ। পানি অথবা দুধ ১ কাপ।

যেভাবে করবেন : বাদামগুলো কুসুম গরম পানিতে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। বাদামের চামড়া ছাড়িয়ে ফেলুন। এরপর সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ফ্রিজে রেখে ইফতারের সময় টেবিলে পরিবেশন করুন।