রূপশৈলী

রূপচর্চায় আমের খোসা

রূপচর্চায় আমের খোসা বেশ উপকারী। এটি ব্যবহারে ত্বক প্রাকৃতিকভাবেই উজ্জ্বল হবে। লিখেছেন- সুমাইয়া আক্তার

প্রকাশ : ০৬ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আমের খোসা দিয়ে রূপচর্চার কথা অনেকেরই অজানা। এটি ফেসপ্যাক বা স্ক্রাব হিসেবে মুখে ব্যবহার করলে ত্বক প্রাকৃতিকভাবেই উজ্জ্বল হবে। বিশেষ করে গরমে যাদের ত্বক তৈলাক্ত ও আঠালো হয়ে থাকে, তাদের জন্য এটি বেশ উপকারী।

যাদের মুখে বড় বড় ছিদ্র আছে, তারা আমের খোসা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। সেই খোসা বের করে মুখে ম্যাসাজ করুন। এটি ত্বককে শিথিল করে ও ছিদ্র সংকুচিত করতে সাহায্য করে। এ ছাড়া এভাবে ব্যবহার করলে ব্রণের সমস্যা দূর হবে। প্রতিদিন ফেসিয়াল ম্যাসাজের জন্যও আমের খোসা ব্যবহার করতে পারেন।

গরমে অতিরিক্ত রোদের কারণে ত্বকে পোড়াভাব হতে পারে। আমের খোসা পিষে তাতে এক চামচ দই মিশিয়ে নিন। ফেসপ্যাকটি মুখে লাগিয়ে অপেক্ষা করুন মিনিট পনেরো। এভাবে টানা দশ দিন ব্যবহার করলে ট্যানিং দূর হবে।

মুখের দাগ-ছোপ দূর করে উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে আমের খোসা। আমের খোসা ও মধু দিন। এবার এটি মুখে আলতো করে ঘষুন। মিনিট পাঁচেক এভাবে রেখে দিন। এরপর পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন। গোসল করার আগে এ রুটিন মেনে চলুন। এভাবে এক সপ্তাহ ব্যবহারের পর চেহারায় পার্থক্য দেখতে পাবেন। ত্বক অনেকটাই উজ্জ্বল হয়ে উঠবে।

আমের খোসা ভালোভাবে ব্লেন্ড করে কফি পাউডার মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। ত্বক শুষ্ক হলে এর সঙ্গে কয়েক ফোঁটা নারিকেল তেল মিশিয়ে নিতে পারেন। যেদিন স্ক্রাব করবেন, সেদিন ত্বকে সাবান বা অন্য ক্লিনজার লাগাবেন না।