রেসিপি

তালের শাঁস ও লিচুর চার পদ

রেসিপি দিয়েছেন : মরিয়ম বেগম

প্রকাশ : ২০ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তালের শাঁসের শরবত

যা লাগবে : কচি তালের শাঁস ২টি, পানি ৪/৫ কাপ, লেবুর রস ২ চা চামচ, চিনি স্বাদ আনুযায়ী, বরফ

কুচি পরিমাণ মতো।

যেভাবে করবেন : কচি শাঁসের খোসা ছাড়িয়ে টুকরা করে নিন। এরপর ব্লেন্ডারে পানি ও তালের শাঁস ব্লেন্ড করে রস ছেকে নিন। একটি পাত্রে পানি, চিনি ও লেবুর রস মিশিয়ে নিন। এরপর ছেঁকে রাখা তালের শাঁসের মিশ্রণের সঙ্গে মিশিয়ে নিন। গ্লাসে পরিমাণ মতো বরফের টুকরা দিয়ে পরিবেশন করুন।

তালের শাঁসের পায়েস

যা লাগবে : দুধ ১ লিটার, পোলাওর চাল ১ কাপ, চিনি পৌনে ১ কাপ, লবণ ১ চিমটি, কোরানো নারকেল ১ কাপ ও তালের শাস ১ কাপ।

যেভাবে করবেন : চুলায় প্যান বসিয়ে তাতে দুধ জ্বাল দিন। এর পর ধুয়ে পানি ঝরিয়ে রাখা পোলাওর চাল অল্প আঁচে সেদ্ধ করে নিন। চাল সেদ্ধ হয়ে দুধ কিছুটা ঘন হয়ে এলে ডাল ঘুটনি বা হ্যান্ড ব্লেন্ডার দিয়ে ব্লেন্ড করে চাল ভেঙে দিতে হবে। এরপর নেড়ে একে একে চিনি ও লবণ মিশিয়ে দিন পরিমাণ মতো। অল্প সময় নেড়ে চিনির পানি শুকিয়ে আবারও একটু ঘন হয়ে আসবে, তখন তাতে দিয়ে দিন কোড়ানো নারকেল ও লম্বা করে কেটে নেওয়া তালের শাঁস। কয়েকবার নেড়ে মিশিয়ে নিতে হবে, এরপর চুলা থেকে নামিয়ে পাত্রে ঢেলে পরিবেশন করতে পারেবেন।

লিচুর শরবত

যা লাগবে : লিচু ১০ থেকে ১২টি, চিনি ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ,

গোলমরিচ গুঁড়া ৩/৪ চা চামচ, পানি ১ কাপ।

যেভাবে করবেন : লিচুর খোসা ও বিচি বাদ দিন। এরপর সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। গ্লাসে ঢেলে ফ্রিজে রাখুন কিছুক্ষণের জন্য। বের করে পরিবেশন করুন ঠান্ডা ঠান্ডা লিচুর শরবত। চাইলে পরিবেশনের আগে সামান্য বরফ

কুচিও ছড়িয়ে দিতে পারেন।

আদা-লিচু

যা লাগবে : লিচুর শাঁস এক কাপ, আদা কুচি এক টেবিল চামচ, তুলসীপাতা ৫টি, গুড় তিন চা চামচ, ঠান্ডা পানি পরিমাণ মতো, বরফের টুকরো আধা কাপ।

যেভাবে করবেন : লিচুর শাঁস, ঠান্ডা পানি, বরফের টুকরো, একসঙ্গে মিশিয়ে ভালো করে মিক্সিতে গুঁড়িয়ে নিন। মিশ্রণটিতে মিশিয়ে ঘণ্টাখানেকের জন্য ফ্রিজে তুলে রাখুন। খাওয়ার কিছুক্ষণ আগে সেটি বের করে উপর থেকে বরফ কুচি ছড়িয়ে পরিবেশন করুন লিচু-আদার শরবত।